চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৫ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিনামূল্যে করোনার টিকা নিশ্চিত করা জরুরি: ডা. মুশতাক

বিনামূল্যে করোনার টিকা নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন জনস্বাস্থ্য ও মহামারী বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন।

আজ শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে এমন মন্তব্য করেন তিনি।

ডা. মুশতাক হোসেন বলেন, টিকা জাতীয়তাবাদ কখনই গ্রহণযোগ্য নয়। যারা এখন টিকা জাতীয়তাবাদ করছে, তারা কিন্তু স্বীকার করছে না যে তারা টিকা জাতীয়তাবাদ ঘটাচ্ছে। এ ধরনের রক্ষণশীল মনোভাব শুধু ধনী দেশ নয়, অনেক গরিব দেশের মধ্যেও আছে। ভারত থেকে টিকা আনার পর অনেকে যেসব মন্তব্য করেছে, সেটা গ্রহণযোগ্য হয়নি। সরকারকেও অনেকটা সেই জায়গা থেকে সরে আসতে হয়েছে।

তিনি আরও বলেন, ইউরোপ-উত্তর আমেরিকাকে উচ্চ আয়ের দেশ বলা হয়। কিন্তু করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার সেখানে বেশি। লাতিন আমেরিকা অনেকটা আমাদের অঞ্চলের মতো। সেখানে উচ্চ আয়ের দেশও রয়েছে, আবার মধ্যম আয় এবং নিম্ন আয়ের দেশও রয়েছে। এশিয়া এবং আফ্রিকায় কিছু দেশে সংক্রমণ ও মৃত্যু বেশি। আফ্রিকায় যেমন দক্ষিণ আফ্রিকায় বেশি, তেমনি এশিয়ায় ভারত এবং এই মুহূর্তে জাপানে সংক্রমণ বেশি ছড়াচ্ছে। মধ্যপ্রাচ্যে ইরানে সংক্রমণটা বেশি। তাই ইউরোপ এবং আমেরিকাতে এখন টিকা সবচেয়ে বেশি দরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব করা উচিত যে যেখানে সংক্রমণ এবং মৃত্যু বেশি, সেখানে কী পরিমাণ টিকা দরকার। আমার কাছে পুরো চিত্রটা নেই। তবে ইউরোপ-আমেরিকা যে হিসাব দিয়েছে, তা অযৌক্তিক নয়। এখন তাদের অর্থনৈতিক সক্ষমতা বেশি থাকায় তারা যদি সব টিকা আটকে রাখে, তবে সেটাও ঠিক হবে না। তারা যদি মনে করে সব টিকা নিয়ে ফেললে তারা নিরাপদ হয়ে যাবে আর অন্য দেশগুলো অরক্ষিত থাকবে, তাহলে সেটা ভুল ধারণা পোষণ করা হবে। কেননা এর ফলে তারা নিজেরাও সুরক্ষিত থাকবে না।

ডা. মুশতাক হোসেন বলেন, এটা তাদের বেলায় যেমন প্রযোজ্য, তেমনি আমাদের বেলাতেও প্রযোজ্য। আমরা যদি সব টিকা নিয়ে নিই এবং অন্য দেশের সঙ্গে যাতায়াত চালু রাখি, তাহলে তো আমাদের সুরক্ষিত অবস্থা টিকে থাকবে না। সেজন্য সবারই সবার কথা ভাবতে হবে। তবে আমার মনে হয়, এখন ইউরোপ-আমেরিকাতে টিকা অভিযানটা খুবই জরুরি। আমি মনে করি টিকাদানের ক্ষেত্রে আমাদের মতো তুলনামূলক কম সংক্রমণের দেশগুলো থেকে তারা এগিয়ে থাকলে সেটা বিশ্ব স্বাস্থ্যের জন্যই মঙ্গলজনক হবে। যেসব জায়গা বেশি ঝুঁকিপূর্ণ, সেখানে টিকাদানটা অগ্রাধিকার ভিত্তিতে হওয়া উচিত। সে ক্ষেত্রে কোম্পানি কিংবা রাষ্ট্রের দায়দায়িত্ব রয়েছে। তবে বেশি দায় আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এ সংস্থাটিকে জনস্বাস্থ্যের মাপকাঠিতে অগ্রাধিকার দিতে হবে। মধ্যম কিংবা নিম্ন অথবা উঁচু আয় এ বিবেচনা বাদ দিয়ে জনস্বাস্থ্যের বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 169 People

সম্পর্কিত পোস্ট