চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৪ ফেব্রুয়ারি, ২০২১ | ২:২৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

কোভ্যাক্সের সোয়া কোটির বেশি টিকা পাচ্ছে বাংলাদেশ

বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকার ন্যায়সঙ্গত প্রবাহ নিশ্চিত করতে বুধবার প্রথম বিতরণ তালিকা প্রকাশ করেছে কোভ্যাক্স কর্মসূচি। এতে বাংলাদেশ এক কোটি ২৭ লাখ ৯২ হাজার টিকা পাবে।

বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে এ প্ল্যাটফর্ম গঠিত হয়। বুধবার বিভিন্ন দেশে টিকা বণ্টনের তালিকা প্রকাশ করে কোভ্যাক্স। তাতে দেখা যায়, জুনের শেষ নাগাদ বাংলাদেশ উল্লেখিত ডোজের টিকা পাবে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রাথমিকভাবে ফাইজার/বায়োএনটেক ও এস্ট্রাজেনেকা/অক্সফোর্ড থেকে যে সংখ্যক টিকা কোভ্যাক্স কর্মসূচিতে দেওয়া হতে পারে বলে ধারণা করা হয়েছিল সেই তথ্য এখানে যুক্ত করা হয়েছে।

প্রক্রিয়াধীন চূড়ান্ত সিদ্ধান্ত ও বর্তমানে সরবরাহের ধারণার ওপর ভিত্তি করে কোভ্যাক্স ২০২১ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে এর অংশীদারদের জন্য এ সম্ভাব্য সরবরাহ তালিকা তৈরি করেছে। 

এক সংবাদ সম্মেলনে গাভির প্রধান নির্বাহী সেথ বেরকেলেই বলেন, শিগগিরই বৈশ্বিকভাবে প্রাণরক্ষাকারী করোনা টিকা বিতরণে আমরা সক্ষম হব। মহামারীকে পরাজিত করতে এই পদক্ষেপ অপরিহার্য ছিল।

জনসংখ্যার আকারের অনুপাতে দেশগুলো করোনার টিকা পাবে। সে অনুসারে টিকার বড় অংশই যাচ্ছে ভারতে। এ ছাড়া পাকিস্তান এক কোটি ৭২ লাখ, নাইজেরিয়া এক কোটি ৬০ লাখ, ইন্দোনেশিয়া এক কোটি ৩৭ লাখ ও ব্রাজিল এক কোটি ছয় লাখ টিকা পাবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 159 People

সম্পর্কিত পোস্ট