চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইআইইউ’র প্রতিবেদন

গণতন্ত্র সূচকে চার ধাপ এগিয়ে ৭৬তম বাংলাদেশ

পূর্বকোণ ডেস্ক

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:৪৩ অপরাহ্ণ

গণতান্ত্রিক সূচকে চার ধাপ এগিয়ে ৭৬তম স্থানে বাংলাদেশ। ২০২০ সালের ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বা ইআইইউ’র প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ পেয়েছে। বিশ্বের গণতন্ত্রের অবস্থার এই অবনমনের পেছনে মহামারির মধ্যে দেশে দেশে কঠোর বিধিনিষেধ আরোপের বিষয়টি বড় ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৯ থেকে ২০২০ সালে বৈশ্বিক গড় স্কোর পাঁচ দশমিক ৩৭ শতাংশ থেকে পাঁচ দশমিক ৪৪ শতাংশ পড়ে গেছে। করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়লে বিশ্বজুড়ে মানুষের স্বাভাবিক চলাফেরা ও স্বাধীনতায় বিধিনিষেধ দেয়া হয়েছে। ফলে গণতান্ত্রিক সূচকেও বড় ধরনের অধপতন হয়েছে, যা আগে কখনো দেখা যায়নি।

প্রতিবেদনে বলা হয়, গণতান্ত্রিক রীতিনীতি বজায় রাখায় বাংলাদেশে সামান্য অগ্রগতি হয়েছে। এতে দেশটির স্কোর বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৯৯ শতাংশ পয়েন্ট নিয়ে ৭৬তম অবস্থান অর্জন করেছে বাংলাদেশ। আগের বছরে পাঁচ দশমিক ৮৮ স্কোর নিয়ে ৮০তম অবস্থানে ছিল দক্ষিণ এশিয়ার দেশটি।

২০০৬ সালে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট যখন প্রথম এই সূচক প্রকাশ করে, তখন বাংলাদেশের স্কোর ছিল ছয় দশমিক ১১। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালে তা এক ধাক্কায় পাঁচ দশমিক ৫২ পয়েন্টে নেমে যায়। তারপর থেকে এ বছরই গণতন্ত্র সূচকে সবচেয়ে বেশি স্কোর পেয়েছে বাংলাদেশ।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট