চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের সঙ্গে বৈঠক অনিশ্চিত

নতুন সরকারের সঙ্গে এখনও যোগাযোগ হয়নি ঢাকার

বাংলাদেশের কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে আগামীকাল বৃহস্পতিবার মিয়ানমারের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠক অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব বলেন, আমাদের প্রেফারেন্স ছিল ওইদিন হওয়ার ব্যাপারে হয়তো কোনো লজিস্টিকেল ইস্যু থাকতেও পারে, যেহেতু একটা পরিবর্তন হয়েও গেছে তাদের। তারপরও দ্রুততম সময়ে এ মিটিংটি করে আর বাকি যে রোডম্যাপ যেটা আমরা করেছিলাম মিয়ানমার রাষ্ট্রের সঙ্গে সেটাই যাতে বলবৎ থাকে সেটাও আমরা চাইনিজদের (চীন) বলেছিলাম। নতুন সরকারের সঙ্গে ঢাকার এখনো কোনো যোগাযোগ হয়নি বলেও জানান তিনি।

তিনি বলেন, মিয়ানমারের সম্প্রতি ক্ষমতার যে রদবদল হয়েছে তাতে দেশটির সঙ্গে কাজ করতে অসুবিধা হবে না। কারণ দেশটিতে ৬০-৭০ বছরের মধ্যে অধিকাংশ সময়ে সেনা শাসিত ছিল তখনও বাংলাদেশ তাদের সঙ্গে কাজ করেছে। পররাষ্ট্র সচিব মাসুদ বলেন, আমি জানতে পেরেছি মিয়ানমারের কেবিনেট ভেঙে ১১জনকে নতুন নিয়োগ দেওয়া হয়েছে। আমার মনে হয় তাদের দায়িত্ব নেওয়ার জন্য কিছুটা সময় দেওয়া দরকার।

পররাষ্ট্রসচিব বলেন, মিয়ানমারের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে আমাদের যোগাযোগ অব্যাহত রয়েছে। সেখানে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সেখানে চলাচলে বিধিনিষেধ আছে। টেলিফোন বা ইন্টারনেটেও বিধিনিষেধ আছে। তবে সেখান থেকে আমরা ই-মেইল পেয়েছি।

তিনি জানান, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে বৈঠক ডাকা হয়েছে, সেখানে মিয়ানমারের গণতন্ত্র পুনরুদ্ধার বা অন্যান্য বিষয় নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। তবে আমরা চাইব, রোহিঙ্গা ইস্যুও যেন সেখানে আলোচনা হয়। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে মিয়ানমারের গণতন্ত্রের পাশাপাশি রোহিঙ্গা ইস্যুটিও আলোচনার প্রত্যাশা বাংলাদেশের বলে জানান তিনি।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 137 People

সম্পর্কিত পোস্ট