চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৮ জানুয়ারি, ২০২১ | ২:১৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্বের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের হিসাবমতে, বিশ্বের শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় সর্বনিম্নের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২তম। এর আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১০ তম।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি)অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে ২০২০ সালের সূচক প্রকাশ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।  

ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির ধারণা সূচক সিপিআই ২০২০- অনুসারে বাংলাদেশের স্কোর ২৬। যা গত বছরও একই ছিল। দুর্নীতির তালিকায় সর্বোচ্চ থেকে গণনা করলে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬তম। আর নিচের দিক থেকে ১২তম অবস্থান পেয়েছে। 

এদিকে দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এ বছরও বাংলাদেশ দ্বিতীয় সর্বনিম্ন রয়েছে একমাত্র আফগানিস্তানের পর। দেশটির স্কোর ১৯।

অন্যদিকে এশিয়া প্যাসিফিকের দিকে তাকালে বাংলাদেশের অবস্থার নিচের দিক থেকে চতুর্থ। এশিয়া প্যাসিফিকের ৩১টি দেশের মধ্যে কম্বোডিয়া, আফগানিস্তান এবং উত্তর কোরিয়ার তুলনায় বাংলাদেশের এ অবস্থান ভালো।

দুর্নীতিতে সবচেয়ে বেশি স্কোর করেছে ডেনমার্ক এবং নিউজিল্যান্ড। দেশ দু’টি ১০০ এর মধ্যে ৮৮ পেয়েছে। পরবর্তী অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন, সুইজারল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ড, জার্মানি, লুক্সেমবার্গ, অস্ট্রেলিয়া ও কানাডা।

সবচেয়ে কম স্কোর ১২ পেয়েছে সাউথ সুদান ও সোমালিয়া। ৬২টি দেশের স্কোর বেড়েছে। ৭০টি দেশের স্কোর আগের মতই রয়েছে। ৪৮টি দেশের স্কোর নেমেছে বলেও জানান ড. ইফতেখারুজ্জামান।

ড. ইফতেখারুজ্জামান বাংলাদেশের এ অবস্থান নিয়ে হতাশাব্যঞ্জক। তিনি বলেন, স্কোরে কোনো উন্নতি না হওয়ায় এ ফলাফল নিয়ে হতাশাব্যঞ্জক। শীর্ষ র‌্যাংকিংয়েও কোনো অগ্রগতি হয়নি। বরং নিচের দিক থেকে দুই ধাপ নেমে এসেছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 323 People

সম্পর্কিত পোস্ট