চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

২৭ জানুয়ারি, ২০২১ | ৮:৫৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

৩১ মার্চ পর্যন্ত বাড়ল ৪৩তম বিসিএসে আবেদনের সময়

৪৩তম বিসিএস আবেদনের সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ বুধবার (২৭ জানুয়ারি) পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৩তম বিসিএস আবেদনের সময় আগামী ৩১ জানুয়ারির পরিবর্তে ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ৩১ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

এর আগে, ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়ার বিজ্ঞপ্তি দেয়া হয়। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে প্রিলিমিনারি পরীক্ষার নম্বর বণ্টন সর্ম্পকে বলা হয়, ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে। প্রিলিমিনারিতে বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) ১০, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১০, মানসিক দক্ষতা ১০, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০ নম্বরের ওপর পরীক্ষা হবে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 503 People

সম্পর্কিত পোস্ট