চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২১ জানুয়ারি, ২০২১ | ৭:৫৪ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

২৮০ ঋণখেলাপিকে হাইকোর্টে তলব

পিকে হালদার সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং এন্ড ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে পাঁচ লাখ টাকার বেশি ঋণ নিয়ে খেলাপি হওয়া ২৮০ জনকে তলব করেছে হাইকোর্ট। তাদের আদালতে হাজির হয়ে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে ব্যাখা দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) হাইকোর্টের কোম্পানি বেঞ্চের বিচারক মোহাম্মদ খুরশীদ আলম সরকার এ আদেশ দেন।

অবসায়ন প্রক্রিয়ার মধ্যে থাকা পিপলস লিজিংয়ের প্রবেশনাল লিক্যুডেটর মো. আসাদুজ্জামান খানের দাখিল করা এ সংক্রান্ত তালিকা দেখে আদালত এই ২৮০ জনকে তলব করেছেন। পরে আসাদুজ্জামান খানের আইনজীবী মেজবাহুর রহমান জানান, তলবের পাশাপাশি এই ২৮০ জন ঋণখেলাপিকে কারণ দর্শাতে বলেছেন আদালত।

প্রসঙ্গত, আত্মীয়স্বজন ও বন্ধুসহ সিন্ডিকেটের সহায়তায় কয়েকটি লিজিং কোম্পানি থেকে অন্তত ১০ হাজার ২০০ কোটি টাকা সরিয়ে দেশ থেকে সটকে পড়েন পিকে হালদার। এ অর্থের বড় একটি অংশ তিনি কানাডা, ভারত ও সিঙ্গাপুর পাচার করেন।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ইন্টারন্যাশনাল লিজিং থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকা সরানো হয়। এছাড়া এফএএস ফাইন্যান্স, রিলায়েন্স ফাইন্যান্স ও পিপলস লিজিং থেকে একই কায়দায় আরও প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা ঋণের নামে উত্তোলন করে আত্মসাৎ করে পিকে হালদার ও তার সিন্ডিকেট।

সব মিলিয়ে ১০ হাজার কোটি টাকার মধ্যে এফএএস ফাইন্যান্স থেকে প্রায় ২২০০ কোটি টাকা, রিলায়েন্স ফাইন্যান্স থেকে ২৫০০ কোটি টাকা, পিপলস লিজিং থেকে প্রায় ৩০০০ কোটি টাকা অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ দেখিয়ে আত্মসাৎ ও পাচার করা হয়েছে। এসব ঋণের বিপরীতে মর্টগেজ নেই বললেই চলে। ফলে ঋণ পরিশোধ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। যার প্রধান কারিগর পিকে হালদার।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট