চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কেক বানিয়ে বাজিমাত বাংলাদেশি কন্যার

অনলাইন ডেস্ক

১৮ জুন, ২০১৯ | ১১:৪১ অপরাহ্ণ

কেক বানিয়ে খুব অল্প সময়ে আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি ছড়িয়েছেন বাংলাদেশি কন্যা তাসনুতা আলম। শুরুটা করেছিলেন ২০১৭ সালে। ওইবছর ‘কেক ইন্টারন্যাশনাল বার্মিংহাম’ প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতে নেন তিনি। এর পরের বছর ২০১৮ সালে একই প্রতিযোগীতায় আরো দুটি ব্রোঞ্জ পদক জয়লাভ করেন। তার সাফল্যের ঝুড়িতে এখন শোভা পাচ্ছে তিনটি স্বর্ণ, দুটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক।
এবছর ‘কেক ইন্টারন্যাশনাল লন্ডন’ প্রতিযোগিতায় তৃতীয়বারের মতো অংশগ্রহণ করে ৪ ক্যাটাগরিতে একাধারে ২টি স্বর্ণ, ২টি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ অর্জন করেন। সর্বশেষ ১৫ জুন অনুষ্ঠিত ‘ব্রিটিশ সুগারক্রাফ্ট কেক এক্সপো’-তে অংশ নিয়ে কাপকেকেস’ ক্যাটাগরিতে শতভাগ নম্বর পেয়ে আরো একটি স্বর্ণপদক (gold with Trophy awarded and best in class) অর্জন করেন ।
এই প্রতিযোগিতায় যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আশা প্রতিযোগিরা মোট ২১টি ভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন। সেখানে প্রায় ২৫ জন বিচারকের চুলচেরা বিশ্লেষণের পর শতভাগ নম্বর পেয়ে এই স্বর্ণপদক অর্জন করেন তিনি। ‘ব্রিটিশ সুগার ক্রাফট গিল্ড’ নামক প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট পেট স্মিথের কাছ থেকে এই পদকটি গ্রহণ করেন।
২০১৭ সালের প্রতিযোগীতায় তার বানানো এই ‘বাংলাদেশী বৌ’ কেক ব্রোঞ্জ পদক লাভ করে।
বাংলাদেশকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে তাসনুতা আলম জানান, বাংলাদেশকে নিয়ে একটি কেক আর্ট কলাবোরেশন করছি ইন্টারন্যাশনালি, যার নাম ‘ম্যাগনিফিসেন্ট বাংলাদেশ’ (Magnificent Bangladesh)। যেখানে বাংলাদেশসহ বিশ্বের বহু দেশ থেকে প্রায় ১০০ জনের মতো বিখ্যাত সব কেক আর্টিস্ট অংশগ্রহণ করছেন এবং যা এই বছরে রিভিল হবে। যেটা ইতিমধ্যে লন্ডন কেক ইন্টারন্যাশনাল-এ বিশ্বখ্যাত কেক আর্টিস্ট এবং অর্গানাইজার দ্বারা ডিসক্লোজ হয়েছে।
এটি ২০১৮ সালের প্রতিযোগিতায় তৈরি করা একটি কেক, যা ব্রোঞ্জ পদক লাভ করে।
তিনি আরো জানান, কেক বানাতে পছন্দ করি ছোটবেলা থেকেই। পছন্দের কাজের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া অত্যন্ত আনন্দের। ব্যক্তিগত অর্জনের সঙ্গে দেশের সম্মান বাড়াতে পেরে খুব ভালো লাগছে। এই পদক আরও ভালোভাবে কেক বানাতে উৎসাহিত করবে।
সূত্র : বাংলাদেশ প্রতিদিন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট