চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গা প্রত্যাবাসনে আশাবাদ বাংলাদেশের

অনলাইন ডেস্ক

১৯ জানুয়ারি, ২০২১ | ৮:০৩ অপরাহ্ণ

রোহিঙ্গা সঙ্কট নিয়ে চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সঙ্গে তৃতীয় বৈঠকের পর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর আশা প্রকাশ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) ভার্চুয়াল প্ল্যাটফর্মে দুপুর ২টা থেকে দেড় ঘণ্টা ধরে সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় এই বৈঠকে মাসুদ বিন মোমেন এ আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকশেষে তিনি সাংবাদিকদের বলেন, এখানে অনেকগুলো বিষয় আছে যেগুলো মাথায় রাখতে হয়, ইতোপূর্বে যেহেতু দুইটা তারিখ দিয়ে আমরা সফল হতে পারিনি, এখন সেগুলো থেকে শিক্ষা নিয়ে কীভাবে সফল হওয়া যায়, সেই চেষ্টাই থাকবে আমাদের। আমরা সিনসিয়ারলি এঙ্গেজড থাকব।

এসময় তিনি আরও বলেন, ব্যক্তিগতভাবে আমি আশাবাদী, আমাদের ডিপ্লোমেটিক ভাষায় বলেন, আমরা চেষ্টা করে যাব, উইথ অল আওয়ার হার্ট অ্যান্ড সউল।”

পররাষ্ট্র সচিব বলেন, “দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী ১০ লাখের বেশি মানুষকে নিয়ে যেতে বছরের পর বছর লেগে যাবে। গত তিন বছরে ৯০ হাজার নতুন বাচ্চাও জন্মগ্রহণ করেছে।

“সুতরাং এই টোটাল নম্বরটা বাড়তে থাকবে, অনেক জটিলতা আসতে থাকবে। দ্রুত শুরু করাটার বিকল্প নাই।”

চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুইয়ের সভাপতিত্বে বৈঠকে মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির আন্তর্জাতিক সহযোগিতা উপমন্ত্রী হাউ দো সুয়ান।

এছাড়া সোমবার পররাষ্ট্র সচিব মাসুদ সাংবাদিকদের জানিয়েছেন, রোহিঙ্গাদের আস্থা ফেরানোর জন্য গ্রামভিত্তিক প্রত্যাবাসন শুরুর প্রস্তাব বৈঠকে দেয়া হবে।

বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে মাসুদ বিন মোমেন বলেন, “ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে আমাদের ওয়ার্কিং গ্রুপের মিটিংটা হবে এবং সেটার ব্যাপ্তি কিছুটা বাড়বে।

“ চীন ও মিয়ানমারের ডিজিদের মধ্যে একটা হটলাইন চালু হবে জানিয়ে তিনি বলেন, “যত দ্রুত সম্ভব এটা হবে। যাতে করে যে কোনো ধরনের ছোটোখাটো চ্যালেঞ্জ থাকলে, তারা নিজেরা কথা বলে ঠিক করে নিতে পারবে।”

ছয় দফায় মোট ৮ লাখ জন রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ সরকার, যার মধ্যে ৪২ হাজারের ভেরিফিকেশন করেছে মিয়ানমার।
তবে রাখাইনে আন্তর্জাতিক সম্প্রদায়ের গঠনমূলক অংশগ্রহণে চীনের দিক থেকে বক্তব্য এলেও মিয়ানমার এ বিষয়ে কিছু উল্লেখ করেনি বলে জানান পররাষ্ট্র সচিব।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট