চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

১৭ জানুয়ারি, ২০২১ | ৫:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু সোমবার

আগামীকাল সোমবার (১৮ জানুয়ারি) শুরু হচ্ছে চলমান একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন। করোনা মহামারির কারণে অন্যান্যবারের মতো এবারও অধিবেশন সংক্ষিপ্ত হবে।

বছরের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। গত ৩০ ডিসেম্বর সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ অধিবেশন আহ্বান করেন।

ইতিমধ্যে রাষ্ট্রপতির ভাষণ মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। ভাষণে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডসহ সাফল্য ও ভবিষৎ পরিকল্পনা বিস্তারিতভাবে তুলে ধরা হবে। রাষ্ট্রপতির ভাষণ ছাড়াও এই অধিবেশনে বেশ ক’টি বিল উত্থাপন ও পাস হতে পারে।

সব ধরনের এবারও স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন অনুষ্ঠিত হবে। প্রথম দিন গণমাধ্যমকর্মীরা সংসদ অধিবেশনে গিয়ে সংবাদ সংগ্রহ করতে পারলেও বাকি কার্যদিবসে সংসদ বাংলাদেশ টেলিভিশন থেকে অধিবেশনের খবর সংগ্রহ করতে হবে।

বছরের প্রথম অধিবেশনের মেয়াদ সাধারণত দীর্ঘ হলেও করোনা মহামারির কারণে এবার তা সংক্ষিপ্ত হবে। করোনাকালে রাষ্ট্রপতির ভাষণে আনা ধন্যবাদ প্রস্তাবও সংক্ষিপ্ত করা হবে। সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে এবারের অধিবেশন ১০-১২ কার্যদিবস চলতে পারে।

এর আগে মুজিবর্ষ উপলক্ষে গত ৮ নভেম্বর জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত মোট ১০ কার্যদিবস চলে। ১০ কার্যদিবসের মধ্যে গত ৯ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ৫ কার্যদিবস বিশেষ অধিবেশনের কার্যক্রম পরিচালনা করা হয়। ওই অধিবেশনে মোট ৯টি সরকারি বিল পাস করা হয়।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট