চট্টগ্রাম মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

১৪ জানুয়ারি, ২০২১ | ৬:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জন্ম নিবন্ধনে কেন আঙুলের ছাপ নয়: হাইকোর্ট

জন্ম নিবন্ধনে দেশের সকল নাগরিকের আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি (আই কন্ট্যাক্ট) নেয়া বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বেওয়ারিশ লাশের পরিচয় জানা, দ্রুত অপরাধী শনাক্ত করা ও নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এ রুল জারি করা হয়।

জনস্বার্থে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নামে এক ব্যক্তির করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এ রুল দিয়েছে।

রুলে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

একটি মানবাধিকার সংগঠনের স্বেচ্ছাসেবী রিটকারী আরিফুর রহমান নিজেই রিটের শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আরিফুর রহমান বলেন, তিন বছর বয়সের আগে সাধারণত মানুষের আঙুলের ছাপ প্রাকৃতিকভাবে ওঠে না। ফলে প্রাকৃতিকভাবে আঙুলের ছাপ উঠলে তখন তা জন্ম সনদের সাথে যুক্ত করে নতুন করে জন্ম সনদ দেয়া যেতে পারে বলে রিটের আর্জিতে হয়েছে। চূড়ান্ত রুল শুনানিতে বিষয়গুলো আরও ভালভাবে তুলে ধরা হবে।

এর আগে বিভিন্ন সময় বিবাদিদের দপ্তরে আবেদন করেন আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। পরে সাড়া না পেয়ে গত বছরের ১২ মার্চ হাইকোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করেন তিনি।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 265 People

সম্পর্কিত পোস্ট