চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

লাভ ছাড়া ভ্যাকসিন বিক্রি করবে না ভারত: অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

১৩ জানুয়ারি, ২০২১ | ৫:১৩ অপরাহ্ণ

ভারত যখন ভ্যাকসিন বিক্রি করবে অবশ্যই বিক্রির দাম তাদের খরচ ও লাভ দুইটাকে একত্র করে তারা ভ্যাকসিন বিক্রি করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১৩ জানুয়ারি) অনলাইনে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী জানান, ভারত যদি ভ্যাকসিন তৈরি করে তাহলে তাদের উৎপাদন খরচতো কম হবেই। তারা যখন বিক্রি করবে অবশ্যই বিক্রির দাম তাদের খরচ ও লাভ দুইটাকে একত্র করে তারা এ কাজটি করবে।

এ সময় তিনি আরও জানান, তাদের যে খরচ হবে সেই দামে আমরা পাবো, তাদের দেশে যদি তৈরি করা হয় এটা প্রত্যাশা করা ঠিক হবে না যে আমরা কম দামে ভ্যাকসিন পাবো। তবে আমরা দেখবো যে আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিনের দাম কতো এবং আমরা কতো দামে পাচ্ছি, সেটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করবো। কারণ ভ্যাকসিন অনেক দেশ তৈরি করবে। এক দেশ থেকে যদি বেশি দাম বলে আমরা অন্য দেশে যাওয়ার চেষ্টা অবশ্যই আমরা করবো, সেই সুযোগ আমাদের আছে।

আগামী বাজেটে জনস্বাস্থ্যের কোনো বিষয়কে বাজেটে গুরুত্ব দেয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের এ মূহুর্তে জাতির জন্য চাহিদা হচ্ছে ভ্যাকসিনের কাজটা কবে শুরু করবো এবং কবে ভ্যাকসিন সবাইকে দেয়া শেষ করতে পারবো। ভ্যাকসিন আনা কঠিন কাজ নয়। ভ্যাকসিন দেয়াটা কঠিন। সব মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা খুব জটিল কাজ। আমরা বিশ্বাস করি, আমরা এখানে সফল হবো। প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে আমরা এগিয়ে যাবো।

 দেশের সব মানুষ এমনকি যারা খরচ বহন করতে অপারগ, তাদের ভ্যাকসিনের খরচও প্রধানমন্ত্রী দেয়ার প্রত্যাশা করেন। তবে কাজটা একদিনে হবে না।। দেশের ১৭ কোটি মানুষকে একদিনে এটি দেয়া যাবে না। সেজন্য অবশ্যই কিছু ধাপ থাকবে। প্রথম ধাপে কারা পাবে, দ্বিতীয় ধাপে কারা পাবে, তৃতীয় ধাপে কারা পাবে এভাবে চিহ্নিত করে আপাতত আমরা ভ্যাকসিন দেবো। আমরা প্রত্যাশা করি, দেশের ১৭ কোটি মানুষকে আমরা ভ্যাকসিন পৌঁছে দিয়ে ভ্যাকসিনেশনের আওতায় আনতে পারবো বলে প্রত্যাশা করেন অর্থমন্ত্রী।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট