চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১১ জানুয়ারি, ২০২১ | ১২:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি সোমবার বিকেলে

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি সোমবার (১১ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারির উদ্বোধন করবেন। এ লটারি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে লটারির প্রস্তুতি সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির তত্ত্বাবধানে এই লটারি কার্যক্রম পরিচালনা করছে টেলিটক বাংলাদেশ লিমিটেড ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে।

গত ৩০ ডিসেম্বর ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির জন্য এ লটারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্ট বিভাগের রিট পিটিশন চলমান থাকায় শিক্ষার্থী ভর্তির লটারি স্থগিত করা হয়েছিল।

সার্বিক প্রস্তুতির প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন জানান, ভর্তির লটারি নির্ভুল করতে দুই দফা ট্রায়াল লটারি করা হয়েছে। আশা করি সোমবারের লটারিতে শিক্ষার্থীরা পছন্দের স্কুল পাবে।

অধিদপ্তর জানায়, ষষ্ঠ শ্রেণির ভর্তির ক্ষেত্রে ১১ বছরের বাধ্যবাধকতা থাকায় কিছু শিক্ষার্থী আবেদন করতে পারেনি। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বয়স শিথিল করে তাদের আবেদন করার জন্য এক সপ্তাহ সময় দেওয়ার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে লটারি স্থগিত করা হয়েছিল। এখন বয়সের বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। এখন বাদ পড়া শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। ৯ জানুয়ারি পর্যন্ত আবেদন নেওয়া হয়। এর আগে ১৫ থেকে ২৭ ডিসেম্বর ভর্তির জন্য আবেদন করে শিক্ষার্থীরা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 471 People

সম্পর্কিত পোস্ট