চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘মানুষের কথা বলতে গিয়েই বঙ্গবন্ধু বারবার কারাবরণ করেছেন’

নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি, ২০২১ | ৮:২৯ অপরাহ্ণ

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংগঠন গড়ে তোলার জন্য বঙ্গবন্ধু মন্ত্রীত্ব ত্যাগ করেছিলেন। বাংলাদেশে বোধহয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই সংগঠন করার জন্য মন্ত্রীত্ব ত্যাগ করেছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রবিবার (১০ জানুয়ারি) বিকালে রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে সীমিত পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ১৯৫৮ সালের ৭ অক্টোবর আইয়ুব খান মার্শাল ল’ জারি করেন। ১১ অক্টোবর বঙ্গবন্ধুকে বাড়ি থেকে গ্রেপ্তার করে নিয়ে গেলেও সরকারি হিসেবে তাকে ১২ তারিখে গ্রেপ্তার দেখানো হয়। তখন সবসময় আগে নিয়ে গিয়ে তার একদিন পর গ্রেপ্তার দেখাত।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনের পর থেকে বঙ্গবন্ধুকে বারবার কারাবরণ করতে হয়। বঙ্গবন্ধু যেখানেই গেছেন, সেখান থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। আবার তিনি জামিন পেয়েছেন। বঙ্গবন্ধু মানুষের জন্য কাজ করার কারণেই শাসকরা বারবার তাকে জেলে পাঠিয়েছেন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধের প্রস্তুতি নিয়েছিলেন। জাতির জনকের ৭ মার্চের ভাষণে স্বাধীন রাষ্ট্র পরিচালনার সব নির্দেশনা ছিল। তিনি মাত্র সাড়ে তিন বছরে একটি স্বনির্ভর বাংলা গড়ে তুলেছিলেন।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট