চট্টগ্রাম মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৮ জানুয়ারি, ২০২১ | ৯:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

’২০ সালে সড়কে ঝরল ৫৪৩১ প্রাণ

রোড সেফটি ফাউন্ডেশনের মতে, সারাদেশে ২০২০ সালে ৪ হাজার ৭৩৫টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৪৩১ জন। এছাড়া আহত হয়েছেন ৭ হাজার ৩৭৯জন। শুক্রবার (৮ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ তথ্য জানায়।

রোড সেফটি জানায়, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি, গণপরিবহণ খাতে চাঁদাবাজির কারণে অহরহ সড়ক দুর্ঘটনা ঘটছে।

সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন তুলে ধরে রোড সেফটি জানায়, নিহতের মধ্যে ৮৭১ জন নারী ও ৬৪৯ জন শিশু। ১ হাজার ৩৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১ হাজার ৪৬৩ জন, যা মোট নিহতের ২৬ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ২৯ দশমিক ১০ শতাংশ। দুর্ঘটনায় ১ হাজার ৫১২ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৭ দশমিক ৮৪ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৬৮৩ জন, অর্থাৎ ১২ দশমিক ৫৭ শতাংশ।

বছরব্যাপী ১১৯টি নৌ-দুর্ঘটনায় ২৭২ জন নিহত, ১৩৭ জন আহত ও ৬২ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া ১০৮টি রেলপথ দুর্ঘটনায় ২২৮ জন নিহত ও ৫৪ জন আহত হয়েছেন।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 180 People

সম্পর্কিত পোস্ট