চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৭ জানুয়ারি, ২০২১ | ১০:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে বকেয়া বিদ্যুৎ বিল সাড়ে ৮ হাজার কোটি টাকা

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বকেয়া বিদ্যুৎ বিল দ্রুত আদায়ের সুপারিশ করেছে। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে বকেয়া বিদ্যুৎ বিল আদায়ে করণীয় নিয়ে কমিটির বৈঠকে এই তাগিদ দেয়া হয়।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর ও বেগম নার্গিস রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকের কার্যপত্র থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া বিলের তথ্য থেকে জানা যায়, বিদ্যুৎ বিভাগের সারা দেশে গ্রাহকদের কাছে পাওনা রয়েছে ৮ হাজার ৫৫৬ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে বেসরকারি খাতে ৬ হাজার ৯৬২ কোটি ৭৪ লাখ টাকা, সরকারি বিভিন্ন দপ্তরের কাছে ৭৪৬ কোটি ৮৬ লাখ টাকা ও আধা সরকারি খাতে ১৯৭ কোটি ১১ লাখ টাকা পাওনা রয়েছে। সরকারি খাতের মধ্যে স্থানীয় সরকার বিভাগের কাছে পাওনা সবচেয়ে বেশি ৬৯৪ কোটি ৯২ লাখ টাকা।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প ও পাইপ লাইনে থাকা প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত ও প্রকল্পে অপচয়রোধে গুরুত্বারোপ করে আলোচনা হয়। আলোচনা শেষে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া জনগণের সেবাপ্রাপ্তি সহজীকরণের পাশাপাশি হয়রানি রোধে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। পাশাপাশি স্মার্ট মিটার (প্রিপেইড মিটার) দ্রুততম সময়ের মধ্যে স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 209 People

সম্পর্কিত পোস্ট