চট্টগ্রাম বুধবার, ২১ এপ্রিল, ২০২১

৬ জানুয়ারি, ২০২১ | ৮:৫১ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

প্রত্যন্তে আরও এক হাজার প্রাইমারি স্কুল নির্মাণের সুপারিশ

দেশের প্রত্যন্ত অঞ্চলে আরও এক হাজার বিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।  ছাত্র-ছাত্রীদের পড়াশুনা ও যাতায়াতের সুবিধার্থে যেসব এলাকায় ২ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই সেসব স্থানে এসব বিদ্যালয় নিমার্ণের সুপারিশ করা হয়েছে। আজ বুধবার (৬ ডিসেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এক সভায় এমন সুপারিশ করা হয়েছে।

সভায় কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, আলী আজম নজরুল ইসলাম বাবু, ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন। সেখানে দেশে ‘এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্প’ নির্মাণ সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকশেষে কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, আমরা বৈঠকে বলেছি দেশের বহু স্থানে প্রয়োজন থাকা সত্ত্বেও প্রাইমারি স্কুল নেই। যেমন, চাপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার বাসুগ্রামের আশপাশে সর্বনিম্ম সাড়ে ৬ কিলোমিটারের মধ্যে কোন প্রাথমিক বিদ্যালয় নেই। তাই পরবর্তী যে এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে তাতে অগ্রাধীকার ভিত্তিতে এসমস্ত এলাকায় স্কুল প্রতিষ্ঠার কথা বলেছি। এসব স্কুল সরাসরি সরকার নির্মাণ করবে এবং শিক্ষক নিয়োগ দেবে।

তিনি জানান, ২ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না করার নির্দেশনা থাকলেও বিভিন্ন কারণে দেশের এমন অনেক স্থান রয়েছে যেখানে তা মানা হয়নি। অনেক স্থানে সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুল গজিয়ে উঠে আমাদের শিক্ষার্থী নিয়ে যাচ্ছে। এটা বন্ধ করতে শিক্ষার মান বাড়ানো এবং মনিটরিং জোরদার করার সুপারিশ করেছি আমরা। তাছাড়া যে এক হাজার নতুন স্কুলের প্রকল্প মন্ত্রণালয় গ্রহণ করেছে বলে সচিব জানিয়েছেন, সেগুলো যেন সর্বনিম্ন ২ কিলোমিটারের মধ্যে যেখানে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানে অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ করা হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলেছি।

বৈঠকে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবিক্ষণ ইউনিটের কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি, বিভিন্ন নির্মাণ প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) পরিচালিত প্রশিক্ষণ সম্পর্কিত আলোচনা করা হয়।

পূর্বকোণ /আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 222 People

সম্পর্কিত পোস্ট