চট্টগ্রাম সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

৪ জানুয়ারি, ২০২১ | ৪:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফের বাড়ছে সোনা-রূপার দাম

নতুন বছরের শুরুতেই বিনিয়োগকারী টানতে মাথা তুলে দাঁড়িয়েছে সোনা। বিশ্ববাজারে দামের ঊর্ধ্বমুখি প্রবণতায় হাতবদল হচ্ছে বিনিয়োগের অন্যতম নিরাপদ মাধ্যম এই ধাতুটি।

ঊর্ধ্বমুখি প্রবণতা দেখালেও ১ জানুয়ারি কোন উত্থান হয়নি সোনার বাজারের। তবে, এরপর দুদিন বন্ধের পর আবার লেনদেন শুরু হয় ৪ জানুয়ারি। এদিনের লেনদেন চিত্রে দেখা যায় আগের দিনের সর্বশেষ দামের তুলনায় প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৩০.০৭ ডলার। বর্তমানে (বাংলাদেশ সময় দুপুর) এক আউন্স সোনার দাম পড়ছে ১ হাজার ৯২৫ ডলার। এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম বা ২.৪৩ ভরি বলছে স্বর্ণের বাজার দর বিশ্লেষক সংস্থা গ্লোডপ্রাইস।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখি প্রবণতায় রয়েছে রূপাও। একদিনের ব্যবধানে এই ধাতুটির দাম বেড়েছে প্রায় এক ডলার (দশমিক আট তিন)। প্রতি আউন্স রূপা হাতবদল হচ্ছে ২৭.১৪ ডলারে।

গতকাল পর্যন্ত (৩ জানুয়ারি) এক মাসের ব্যবধানে এক আউন্স সোনার দাম গড়ে বেড়েছে ২৯.১৭ ডলার। আর ৬ মাসের ব্যবধানে বেড়েছে ১০৭.৫৩ ডলার। এক বছরে এই বৃদ্ধি হয়েছে ৩৬৯.১৬ ডলার।

প্রতি আউন্স রূপার দাম এক মাসে বেড়েছে প্রায় ২ (১.৭৫) ডলার। ৬ মাসের ব্যবধানে ৮ ডলার আর এক বছরে ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৮.২৪ ডলার।  

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 356 People

সম্পর্কিত পোস্ট