চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

৩০ ডিসেম্বর, ২০২০ | ৩:২১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পলাতক আসামিদের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা

প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারসহ যেকোনো পলাতক আসামির বক্তব্য গণমাধ্যমসহ সব মাধ্যমে প্রচারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বেসরকারি টিভি চ্যানেল একাত্তরে সোমবার (২৮ ডিসেম্বর) প্রচারিত পি কে হালদারের সাক্ষাৎকার এবং মধ্যরাতে প্রচারিত টকশোর ভিডিও ক্লিপ তলব করেছেন উচ্চ আদালত।

বুধবার (৩০ ডিসেম্বর) দুর্নীতি দমন কমিশন-দুদকের একটি আবেদনের শুনানির পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন।

বিজ্ঞাপন

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, আদালতের আদেশে বলা হয়েছে, পি কে হালদারসহ পলাতক আসামিদের কোনো বক্তব্য, গণমাধ্যমে সাক্ষাৎকার, সংবাদ প্রচার বা পুনঃপ্রচার করা যাবে না।

এর আগে সাজাপ্রাপ্ত আসামিদের বক্তব্য প্রচারের ওপরে নিষেধাজ্ঞা দিয়েছিল আদালত।

গত ২৮ ডিসেম্বর একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে থাকা প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) একটি সাক্ষাৎকার প্রচারিত হয়।

মঙ্গলবার ওই সাক্ষাৎকার প্রচারের বিষয়টি আদালতের নজরে আনেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী। তখন আদালত তাকে এই বিষয়ে লিখিত আবেদন দিতে বলেন।

এর আগে গত ১৯ নভেম্বর হাইকোর্ট একটি স্বপ্রণোদিত আদেশে জানতে চেয়েছিলেন, পি কে হালদারকে বিদেশ থেকে ফেরাতে এবং গ্রেপ্তার করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে।

একটি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পরই তিনি বিদেশে পালিয়েছেন। ব্যাংক বহির্ভূত চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা অর্থপাচারের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

দুদকের আইনজীবী জানিয়েছেন, ইন্টারপোলের মাধ্যমে পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে তারা চেষ্টা করছেন।

পি কে হালদার একটি লিজিং এবং আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে অনেক গ্রাহকের কোটি টাকা নিয়ে বিদেশে পালিয়েছেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

খোরশেদ আলম উল্লেখ করেছেন, পি কে হালদার দুবাই অথবা সিঙ্গাপুরে পালিয়ে রয়েছেন।

এটি ধারণা করা হচ্ছে। কিন্তু পি কে হালদার আসলে কোন দেশে পালিয়ে রয়েছেন, সে ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য কর্তৃপক্ষের কাছে নাই।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 137 People

সম্পর্কিত পোস্ট