চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩০ ডিসেম্বর, ২০২০ | ২:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বছরের আলোচিত ঘটনা-দুর্ঘটনা

খ্রিস্টীয় পঞ্জিকা মতে, ২০২০ সাল শেষ হতে আর মাত্র একদিন বাকি। বিদায়ী বছরে করোনাভাইরাসের ভয়ানক সংক্রমণের মুখে গোটা বিশ্বের মানুষই ছিল তটস্থ। ইতিমধ্যে, নতুন এই ভাইরাসের সংস্পর্শে বিশ্বে লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। আরও কত মানুষ মারা যাবেন, তা এখনও অজানা। চীনের উহানে গত বছরের শেষদিকে শনাক্ত হয় কোভিড-১৯ নামের এই করোনাভাইরাস দানব। অতঃপর এই জীবণঘাতি ভাইরাস মোকাবিলায় দ্রুততম সময়ে ভ্যাকসিন আবিষ্কার ছিল চিকিৎসাবিজ্ঞানীদের জন্য বড় এক চ্যালেঞ্জ। সেই চেষ্টায় আপতত বিজ্ঞানীরা সফলও হয়েছেন। যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা ইতিমধ্যে মানুষের দেহে প্রয়োগ করা শুরু হয়েছে বটে। কিন্তু এই ভাইরাস পৃথিবী থেকে কবে কীভাবে নির্মূল করা সম্ভব হবে, তা এখনও আজানাই রয়ে গেছে।

 

করোনাভাইরাসের দানবে গোটা পৃথিবী যেমন তছনছ হয়ে গেছে, তার ছোয়ায় বাংলাদেশের বিভিন্ন স্তরে দেখা দিয়েছে অচলায়তন। করোনাভাইরাসের এই ঢেউয়ে তছনছ হয়েছে বিশ্বের স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রতিটি সেক্টরের গতিশীলতা। ভেঙে দিয়েছে জীবনের স্বাভাবিক গতিও। করোনাভাইরাস ছাড়াও চলতি বছরে বাংলাদেশে বেশকিছু আলোচিত ঘটনা রয়েছে। প্রাপ্তি আর অপ্রাপ্তিতে বছরজুড়ে ছিল নানান আলোচনা। নানা দিক থেকে ২০২০ সালটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই বছরটি ছিল অন্য আর দশটি বছরের চেয়ে ভিন্ন মাত্রার। প্রশাসনের জন্য ২০২০ ছিল মহামারী করোনাভাইরাসে সঙ্কটময় চ্যালেঞ্জের এক বছর। দেশের মানুষকে সেবা দিতে সামনে থেকে চিকিৎসক, সাংবাদিক, পুলিশসহ সরকারি কর্মকর্তারা মোকাবিলা করেছেন আতঙ্কময় মহামারীকাল। অতি ক্ষুদ্র এক জীবাণুর কাছে পরাজয় বরণ করে জীবন দিয়েছেন একজন প্রতিমন্ত্রী, দু’জন সচিবসহ অনেক কর্মকর্তা। আক্রান্ত হয়েছেন এক ডজন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ শীর্ষ ও মাঠ পর্যায়ের বহু কর্মকর্তা। রাজনীতিবিদসহ বিভিন্ন পেশার খ্যাতিমানেরা প্রাণ হারিয়েছেন করোনার ছোঁয়ায়। মহামারীর কারণে টানা ৬৬ দিন সরকারি ছুটির রেকর্ড হয়েছে এ বছরই। এছাড়া বছরের শুরুতে ছোট আকারে হয়েছে মন্ত্রিসভার রদবদল, শেষের দিকে যুক্ত হন একজন প্রতিমন্ত্রী। করোনার কারণে চলতি বছরের জেলা প্রশাসক সম্মেলন স্থগিত করা হয়েছে। আর, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডে বিধান রেখে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন ছিল আলোচনার কেন্দ্রে। বিতর্কিত কর্মকা-ের জন্য আলোচিত ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক সুলতানা পারভীন। দিনাজপুরের ঘোড়াঘাটের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলার বিষয়টিও বছরের আরেক আলোচিত ঘটনা।

গত ৩১ জুলাই রাত ১০টায় বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে তল্লাশির নামে গাড়ি থেকে নামিয়ে মেজর (অব.) সিনহা মো. রাশেদকে পুলিশ গুলি করে হত্যা করে। ঘটনাটি দেশজুড়ে তোলপাড় সৃষ্টি করে। ইউটিউব চ্যানেলের ট্রাভেলস ডকুমেন্টারি করতে গিয়ে টেকনাফের তৎকালীন ওসি প্রদীপ কুমারের অপরাধ রাজ্য দেখে ফেলায় ওসির ‘প্ররোচনা ও নির্দেশনায়’ পরিদর্শক লিয়াকত ঠাণ্ডা মাথায় সিনহাকে গুলি করে হত্যা করেন।

গত ১৩ জুন রাতে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ করোনায় আক্রান্ত হয়ে মারা যান। সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় ২৯ জুন প্রাণ হারান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ২১ জুলাই প্রাণ হারান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস। করোনা আক্রান্ত হয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

 

এছাড়া নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও করোনায় আক্রান্ত হন।

চারটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) থেকে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার এবং তার সহযোগীদের আত্মসাৎ করা অর্থের পরিমাণ সবাইকে অবাক করে দেওয়ার জন্য যথেষ্ট। ইন্টারন্যাশনাল লিজিং থেকেই ১৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে পিকে হালদারের বিরুদ্ধে। এছাড়াও সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে। এছাড়াও পিকে হালদারের অর্থপাচারের অনুসন্ধানে তার একাধিক বান্ধবীর খোঁজ মিলেছে। সেই বান্ধবীদের ৭০-৮০টি অ্যাকাউন্টে কোটি কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে। পিকে হালদার বর্তমানে সিঙ্গাপুর ও দুবাইয়ে থাকছেন।

করোনাভাইরাসের মতো মহামারীর সময়েও মানুষ অনিয়ম ও দুর্নীতি থেকে পিছপা হয়নি। গত ২৩ জুন করোনার নমুনা টেস্টের ভুয়া রিপোর্ট তৈরির অভিযোগে জেকেজি হেলথকেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীসহ ৬ জনকে গ্রেপ্তার করে তেজগাঁও থানা পুলিশ। একই অভিযোগে গত ১২ জুলাই জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের কার্ডিয়াক সার্জন ও জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরীকে তেজগাঁও থানা পুলিশ গ্রেপ্তার করে। রিমা- শেষে তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এছাড়াও করোনার নমুনা পরীক্ষার ভুয়া রিপোর্ট ও সরকারের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করে রিজেন্ট হাসপাতাল। পরে উত্তরা পশ্চিম থানায় র্যাব বাদী হয়ে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো.সাহেদ ওরফে সাহেদ করিমকে এক নম্বর আসামি করে মামলা করে। সেই মামলায় ৯ দিন পলাতক থাকার পর ১৫ জুলাই ভোরে সাতক্ষীরার দেবহাটা সীমান্ত এলাকা থেকে সাহেদকে গ্রেপ্তার করে র্যাবের একটি দল। সর্বশেষ ২৩ আগস্ট সাত দিনের রিমান্ড শেষে সাহেদকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।

১৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রপ্তানির দিন পূর্ব ঘোষণা ছাড়াই বেনাপোল স্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। এতে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। ধাপে ধাপে ৫০ টাকা কেজি পেঁয়াজের দাম হয়ে যায় ৩৮০ টাকা কেজি। পেঁয়াজের দামের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আলু ও কাঁচা মরিচের দাম। বছরের শেষ প্রান্তে চালের মূল্যও হঠাৎ করেই বাড়তে থাকে।

২৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়ন পরিষদের কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন শরিফ অবমাননার গুজব ছড়িয়ে আবু ইউনুস মো. শহিদুন্নবী নামে এক ব্যক্তিকে হত্যার পর লাশ পুড়িয়ে ছাই করা হয়।

গত ৪ ডিসেম্বর কক্সবাজারের শরণার্থী শিবির থেকে স্থানান্তরের প্রথম ধাপে বঙ্গোপসাগরের দ্বীপ ভাসানচরে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা পা রাখেন। কক্সবাজারের ক্যাম্পে থাকা মিয়ানমারের বাস্তুচ্যুত ১১ লাখ নাগরিকের মধ্যে এক লাখ জনকে আনতে প্রায় ৩১০০ কোটি টাকা ব্যয় করে ভাসানচরে আশ্রয়ন প্রকল্প তৈরি করেছে বাংলাদেশ সরকার। নোয়াখালীর হাতিয়ার কাছের ১৩ হাজার একর আয়তনের দ্বীপ ভাসানচরে রোহিঙ্গাদের থাকার ব্যবস্থা করেছে সরকার। দ্বিতীয় দফায় গতকাল মঙ্গলবার আরও ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের নিয়ে নোয়াখালীর ভাসানচরে পৌঁছে বাংলাদেশ নৌবাহিনীর পাঁচটি জাহাজ।

 

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 127 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট