চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

২৯ ডিসেম্বর, ২০২০ | ৮:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিকে রোল নম্বরের পরিবর্তে দেয়া হবে আইডি নম্বর

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, মাধ্যমিকের নতুন ক্লাসে ওঠা শিক্ষার্থীদের চিরাচরিত প্রথায় রোল নম্বরের বদলে এবার আইডি নম্বর দেয়া হবে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ২টার পরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, রোল নম্বর নিয়ে একটা সমস্যা হয়। আমাদের রোল নম্বরের প্রথার কারণে একটা অনভিপ্রেত প্রতিযোগিতা হয়। রোল নম্বরের কারণে ও সবাই সামনে আসতে চাওয়ার কারণে শিক্ষার্থীদের মধ্যে অনেক সময় সহযোগিতার মনোভাবের অভাব দেখা দেয়। আমরা চেষ্টা করছি ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের শ্রেণির রোল নম্বরের এই বিষয়ের পরিবর্তে আইডি নম্বর প্রদান করতে, এতে পুরানো রোল নম্বর প্রথার বিলুপ্তি হবে এবং অনভিপ্রেত প্রতিযোগিতা বন্ধ হয়ে শিক্ষার্থীদের মধ্যে একটা সৎ প্রতিযোগিতার মনোভাব তৈরি হবে বলে আশা করছি।

দীপু মনি বলেন, সব শিক্ষার্থীর ইউনিক আইডি দেয়া হবে। পুরো শিক্ষা জীবনে সে ওই আইডি নম্বর নিয়ে থাকবে। এতে সে ঝরে পড়ছে কি না এ ব্যাপারে তাকে ‘ট্র্যাক’ করা যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমতা আনা এবং গুণগত মান অর্জনে সরকার কাজ করছে। এবার লটারির মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে, আমরা আশা করছি, তাতে শিক্ষা প্রতিষ্ঠাগুলোর মধ্যে কিছুটা হলেও হয়ত সমতা আসবে। লটারির মাধ্যমে যেটা হচ্ছে, এই বৈষম্যের জায়গাটা অনেকখানি নিরসন হবে এবং কিছুটা হলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমতা আসবে। মিক্সঅ্যাবিলিট ক্লাসের কারণে ২০২১ সালে আমাদের গুণগত শিক্ষা অর্জন কিছুটা হয়ত সহজতর হব।

এছাড়া, শিক্ষামন্ত্রী আরও জানান, এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী জুন মাস নাগাদ ও ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই-আগস্ট মাসে হতে পারে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 453 People

সম্পর্কিত পোস্ট