চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

২৮ ডিসেম্বর, ২০২০ | ১১:৩৩ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

২৪ পৌরসভায় ভোট চলছে

করোনার মহামারীর মধ্যে বছরের শেষ সময়ে এসে স্থানীয় সরকারের পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।সোমবার (২৮ ডিসেম্বর) প্রথম ধাপে প্রায় সোয়া ৬ লাখ ভোটারের ২৪টি পৌরসভায় সোমবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ভোটার উপস্থিতি নিয়ে সংশয়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সকাল ৮টায় শুরু হয় ভোটগ্রহণ, তা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

বিজ্ঞাপন

দুদিন আগেই ভোটের সংঘাতে কুষ্টিয়ায় দুজন নিহত হলেও ভোটের সময় পরিস্থিতি শান্ত থাকবে বলে আশা করছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি জানান, “পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে ও নির্বাচনী পরিস্থিতি ভালো। আশা করি, ভোটেও তা বজায় থাকবে।”

সোমবার ২৪ পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে সেগুলো হলো- চট্টগ্রামের সীতাকুণ্ড, পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রামের কুড়িগ্রাম সদর, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা সদর, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জের মানিকগঞ্জ সদর, ঢাকার ধামরাই, সুনাগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ।

মহামারীকালে শীতের মধ্যে স্থানীয় সরকারের এ নির্বাচন ঘিরে তেমন উত্তাপ দেখা যায়নি।

পাঁচটি দল ও স্বতন্ত্র মিলিয়ে মেয়র পদে ৯৪ প্রার্থী থাকলেও বরাবরের মতোই ভোটের প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতীক নৌকা আর বিএনপির প্রতীক ধানের শীষের প্রার্থীদের মধ্যে।

আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় গণতান্ত্রিক পার্টির প্রার্থীরা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এসব পৌর এলাকায়, তারা দলীয় প্রতীকে। পাশাপাশি লড়ছেন স্বতন্ত্র প্রার্থীও।

সহস্রাধিক প্রার্থী রয়েছে সাধারণ ও কাউন্সিলর পদে। কাউন্সিলর প্রার্থীদের ভোটের প্রচার নিয়েই মূলত দুয়েকটি এলাকায় হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে।

অশোক দেবনাথ বলেন, দলীয় ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা থাকলেও পরস্পরবিরোধী অভিযোগ পাওয়া যায়নি। আইন শৃঙ্খলাবাহিনী মাঠে রয়েছে। আচরণবিধি প্রতিপালনে নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত রয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 187 People

সম্পর্কিত পোস্ট