চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৭ ডিসেম্বর, ২০২০ | ১২:৩২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘ধ্রুবতারা’ উড়োজাহাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হওয়া নামে নতুন ড্যাশ ৮-৪০০‘ধ্রুবতারা’র  আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা।

আজ রবিবার (২৭ ডিসেম্বর) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বেলা পৌনে ১২টার দিকে উড়োজাহাজটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন তিনি।

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে কেনা তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজের মধ্যে প্রথমটি হচ্ছে ‘ধ্রুবতারা’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এই উড়োজাহাজের নাম রেখেছেন। এটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৯টি।

এর আগে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস আমাদের সবকিছু ওলট-পালট করে দিলো। এত চমৎকার উড়োজাহাজগুলো কিনলাম, কিন্তু করোনা সারা বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিলো।’

তিনি বলেন, ‘করোনাভাইরাস সারা বিশ্বেই সমস্যার সৃষ্টি করেছে। জানি না এর থেকে কবে মুক্তি আসবে। করোনায় সারা বিশ্ব স্থবির হয়ে গেল।’

উড়োজাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সিভিল এভিয়েশন অথোরিটিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

সশরীরে ‘ধ্রুবতারা’ উদ্বোধন করতে না পেরে দুঃখ প্রকাশ করে তিনি বলেন, ‘আশা করছি করোনা সমস্যা দূর হবে। আবার সবাই মিলিত হতে পারবো।’

বিমান জানিয়েছে, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দুটি ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে।

ড্যাশ-৮ দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে বিমান বাংলাদেশের। তিন ঘণ্টার মধ্যে যে গন্তব্যগুলোতে পৌঁছানো যায়, সেখানে বিমান ড্যাশ-৮ দিয়ে ফ্লাইট চালাবে বিমান। হেপা ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই উড়োজাহাজের ভেতরের বাতাস ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু থেকে মুক্ত হবে। এছাড়াও এ উড়োজাহাজে দুই আসনের মধ্যবর্তী বড় ফাঁকা জায়গা, এল ই ডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকায় ভ্রমণ হবে আরামদায়ক ও আনন্দময়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 366 People

সম্পর্কিত পোস্ট