চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

২৪ ডিসেম্বর, ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পাঁচ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা পাচ্ছে মাতৃভাষায় বই  

২০২১ শিক্ষাবর্ষে দেশের সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় পাঠ্যবই তুলে দেয়া হবে। ৯৪ হাজারের বেশি উপজাতি শিশুর মধ্যে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির সব বই ও তৃতীয় শ্রেণির শুধু বাংলা বই দেয়া হবে। একইসাথে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের দেয়া হবে ব্রেইল বই। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, এবার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় ২ লাখ ১৩ হাজার ২৮৮টি বই ৯৪ হাজার ২৭৫ জন শিশুর হাতে তুলে দেয়া হবে। আর ৯ হাজার ১৯৬ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে ব্রেইল বই তুলে দেয়া হবে। আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে স্বল্প পরিসরে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই দেয়া হতো।

বিজ্ঞাপন

এনসিটিবি জানায়, ২০২১ শিক্ষাবর্ষের জন্য এবার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চাকমা, মারমা, সাদ্রী, ত্রিপুরা ও গারো শিক্ষার্থীদের নিজ ভাষায় পাঠ্যবই তুলে দেয়া হবে। তার মধ্যে প্রাক-প্রাথমিক থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সব বই বিশেষ ভাষায় দেয়া হলেও তৃতীয় শ্রেণিতে শুধু বাংলা বই আদিবাসীদের ভাষায় বই দেয়া হবে। পরবর্তী শ্রেণি থেকে তাদের সাধারণ শিক্ষায় যুক্ত করা হবে। চলতি বছর সাঁওতাল ভাষায় পাঠ্যপুস্তক দেয়ার কথা থাকলেও নিজেদের মধ্যে দ্বন্দ্ব থাকায় তা দেয়া সম্ভব হচ্ছে না। ইতিমধ্যে প্রাথমিকের প্রায় শতভাগ ও মাধ্যমিক স্তরের ৭৫ শতাংশ বই জেলা পর্যায়ে পৌঁছেছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব জেলায় শতভাগ পৌঁছে যাবে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 252 People

সম্পর্কিত পোস্ট