চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাহিত্যিক মনজুরে মওলার চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক

২০ ডিসেম্বর, ২০২০ | ২:২৯ অপরাহ্ণ

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও সাহিত্যিক মনজুরে মওলা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ রবিবার (২০ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাংলা একাডেমির উপ-পরিচালক সরকার আমিন এ তথ্য নিশ্চিত করে জানান, মনজুরে মওলা বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন। ডিসেম্বর মাসের শুরুর দিকে তার করোনা পজিটিভ এসেছিল। পরে চলতি সপ্তাহে ফের নমুনা পরীক্ষার রেজাল্ট নেগেটিভ আসে।

মনজুরে মওলার মেয়ে রওশন তামান্নার বরাত দিয়ে তার পরিবারের নিকটজন মোস্তাফিজুর রহমান পারভেজ জানান, ‘দাফনের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। পরিবারের সদস্যরা আলোচনা করে পরে বিস্তারিত জানাবেন।’

উল্লেখ্য, ১৯৮৩ সালে বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন মনজুরে মওলা। পেশাজীবনে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বও পালন করেছেন তিনি। বাংলা একাডেমির তিন বছরের কার্যকালে ‘একুশ আমাদের পরিচয়’ প্রত্যয়ে সে সময়েই আনুষ্ঠানিকভাবে শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা যা বিশ্বের দীর্ঘ সময়ব্যাপী চলা বই উৎসব।

ঐতিহাসিক বর্ধমান ভবন সংস্কার, প্রথম জাতীয় ফোকলোর কর্মশালার আয়োজন, আরজ আলী মাতুব্বর বা খোদা বক্স সাইয়ের মতো লোকমনীষাকে ফেলোশিপ প্রদান, বাংলা সাহিত্যের ইতিহাস, ডেভিডসনের চিকিৎসাবিজ্ঞান কিংবা আনিসুজ্জামানের পুরোনো বাংলা গদ্যের মতো বই প্রকাশের উদ্যোগী হয়েছিলেন মনজুরে মওলা। বাংলা একাডেমির তার অসামান্য কীর্তি ‘ভাষা শহীদ গ্রন্থমালা’র ১০১টি বই।

 

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট