চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৮ ডিসেম্বর, ২০২০ | ১০:৩২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়ে বাংলাদেশ ১৩৩তম

মানব উন্নয়ন সূচকে আরো দুই ধাপ এগিয়ে ১৩৩তম অবস্থান অর্জন করেছে বাংলাদেশ। গত বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচক (এইচডিআই) প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে। বিশ্বের ১৮৯ রাষ্ট্রের ওপর চালানো গবেষণা ও বিশ্লেষণের এ তালিকা প্রণয়ন করা হয়।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের এগিয়ে শ্রীলঙ্কা ৭২তম, মালদ্বীপ ৯৫তম, ভুটান ১২৯তম ও ভারত ১৩১তম অবস্থানে রয়েছে। অপরদিকে পাকিস্তান ১৫৪তম, আফগানিস্তান ১৬৯তম ও নেপাল ১৪২তম অবস্থান নিয়ে পিছিয়ে রয়েছে।

বিশ্বের দেশগুলোর মধ্যে এ সূচকে শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে আয়ারল্যান্ড এবং সুইজারল্যান্ড। সবার পেছনে রয়েছে গায়ানা, লাইবেরিয়া, কঙ্গো ও নাইজার।

বিশ্বের দেশগুলোকে যেসব সূচক দিয়ে বিবেচনা করা হয় তার মধ্যে মানব উন্নয়ন সূচক সবথেকে গুরুত্বপূর্ণ সূচকগুলোর একটি। প্রতি বছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। এসব মানদণ্ডে এবার বাংলাদেশের মানব উন্নয়ন সূচকে স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬৩২।

পূর্ণসংখ্যা ১-এর কাছাকাছি থাকা দেশকে মানব উন্নয়ন সূচকে উন্নত বলে ধরা হয়। ১৯৯০ সাল থেকে এ সূচক তৈরি করে আসছে ইউএনডিপি। এতে সাম্প্রতিক বছরগুলোতে ধারাবাহিক উন্নতি করে চলেছে বাংলাদেশ।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 187 People

সম্পর্কিত পোস্ট