চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৬ ডিসেম্বর, ২০২০ | ১২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বীর বাঙালির গৌরবদীপ্ত দিন

মহান বিজয় দিবস আজ

বাঙালি জাতির শৌর্যবীর্য আর বীরত্বের গৌরবদীপ্ত অবিস্মরণীয় দিন মহান বিজয় দিবস আজ। আজ মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ৪৯তম বার্ষিকী। ১৯৭১ সালে নয় মাস মুক্তিযুদ্ধের শেষে এ দিনে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দি উদ্যান) আত্মসমর্পণ করেছিল পাক হানাদার বাহিনী। বাঙালি জাতি পরাধীনতার শেকল ভেঙে প্রথম স্বাধীনতার স্বাদ গ্রহণ করে। চূড়ান্ত বিজয়ের মধ্য দিয়ে অভ্যুদয় ঘটে স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের।

এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৯ মাসের যুদ্ধে ৩০ লাখ প্রাণ ঝরেছে। সারাদেশের মানুষের পাশাপাশি বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাঙালি আজ বিজয় দিবসে আনন্দে মেতে উঠবে। একই সঙ্গে স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করা অকুতোভয় বীর সন্তানদের গভীর বেদনা ও পরম শ্রদ্ধায় স্মরণ করবে তারা।

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২০ উদযাপনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। করোনা মহামারীর কারণে এ বছর বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে না। কর্মসূচির মধ্যে রয়েছে ১৬ ডিসেম্বর প্রত্যুষে ঢাকায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা। সূর্যোদয়ের সাথে সাথে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন।

দিনটি সরকারি ছুটির দিন। সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হবে। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকা ও অন্যান্য পতাকায় সজ্জিত করা হবে। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী প্রদান করেছেন। এছাড়াও বিজয় দিবস উপলক্ষে ভার্চুয়ালি ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে ।

চট্টগ্রামেও বিজয় দিবসে স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকারি বেসরকারি সংস্থা ও বিভিন্ন সংগঠন।

জেলা প্রশাসন: সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্কিট হাউসে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ: কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবছরের মতো বড় মাপের কোনো আয়োজন এবার হচ্ছে না। তবে আজ সকাল নয়টায় নগরীর দামপাড়া পুলিশ লাইন শহীদ মিনারে শহীদদের স্মরণে নগর পুলিশের পক্ষ থেকে পুষ্পúস্তবক অর্পণ ও জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

মহানগর আওয়ামী লীগ: আজ ভোরে দারুল ফজল মার্কেট দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ১০টায় থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

জেলা শিল্পকলা একাডেমি: সকাল ১১টায় জাতীয় পতাকা উত্তোলন, স্মরণসভা ও মুক্তিযুদ্ধের কবিতা পাঠ করবেন শিল্পীরা।

আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের কর্মসূচি : সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 121 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট