চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

ফেসবুক ডটকম ডটবিডি ডোমেইন ব্যবহারে নিষেধাজ্ঞা

১৪ ডিসেম্বর, ২০২০ | ৫:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফেসবুক ডটকম ডটবিডি ডোমেইন ব্যবহারে নিষেধাজ্ঞা

বাংলাদেশে ফেসবুক ডটকম ডটবিডি (www.facebook.com.bd) নামে ডোমেইনটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। সোমবার (১৪ ডিসেম্বর) ফেসবুক কর্তৃপক্ষের দায়েরকৃত একটি মামলার গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী সোমবার এই আদেশ দেন। মামলার পরবর্তী তারিখ আগামী ৯ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা রাখা হয়েছে।

একইসঙ্গে এ বিষয়ে একটি শোকজ নোটিশও দেয়া হয়েছে ডোমেইনটি রেজিস্ট্রি করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। এছাড়া মামলার বিবাদিদের ওই ডোমেইন ব্যবহারের ওপর কেন স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে না- আগামী ১৫ দিনের মধ্যে সেই ব্যাখ্যা দিতে বলেছেন বিচারক।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করানো হয়। ওই বছরই ফেইসবুক ডটকমডটবিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম। বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে, ২০০৮ সালের ৭ ডিসেম্বর ফেসবুক ডটকমডটবিডি ডোমেইনটি সক্রিয় করা হয়। আগামী বছরের ৪ ডিসেম্বর নাগাদ এর মেয়াদ আছে।

প্রসঙ্গত, সম্প্রতি ‘ফেসবুক ডটকমডটবিডি’ ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিলে তা ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। ডোমেইনটির দাম ৬ মিলিয়ন মার্কিন ডলার হাঁকা হয়েছে। এরপর ফেসবুক কর্তৃপক্ষ ডোমেইনটি বন্ধ করার জন্য উকিল নোটিশ পাঠালেও তা বন্ধ না করায় মামলা দায়ের করা হয়। গত ২৩ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষের নিয়োগ করা আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড ও এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে এ মামলা দায়ের করেন। মামলায় বিবাদিদের কাছ থেকে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 120 People

সম্পর্কিত পোস্ট