চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

১১ ডিসেম্বর, ২০২০ | ৫:৩৮ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বাংলাদেশ-ভিয়েতনামের ৩ ‘হ্যাকার গ্রুপের’ বিরুদ্ধে ফেসবুকের ব্যবস্থা

বাংলাদেশ ও ভিয়েতনামের ৩টি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক মাধ্যম ফেসবুক। শুক্রবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ৭টায় এক বিবৃতিতে ফেসবুক নিউজরুমে এ তথ্য প্রকাশ করা হয়।

বিবৃতিতে ফেসবুক জানায়, ফেসবুকের নেটওয়ার্কের অপব্যবহার, ব্যবহারকারীদের একাউন্ট হ্যাক, সেই অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে আপত্তিকর, উস্কানিমূলক, রাষ্ট্রবিরোধী পোস্ট দেয়া এবং ম্যালওয়্যার ছড়ানোর কারণে গ্রুপগুলো বন্ধ করে দেয়া হয়েছে। বাংলাদেশে যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, তারা স্থানীয় অধিকারকর্মী, সংবাদিক, ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধি, এমনকি প্রবাসে থাকা কারও কারও একাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত।

বিজ্ঞাপন

বাংলাদেশের গ্রুপ দুটি হল– ডোন’স টিম বা ডিফেন্স অব নেশন ও অপরটি ক্রাইম রিসার্চ এন্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন বা সিআরএএফ। এসব প্রতিষ্ঠান ভুয়া একাউন্ট, মেধাস্বত্ত্ব চুরি, অশ্লীলতা ও সন্ত্রাসবাদের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহজনক কর্মকাণ্ডের অভিযোগের বিষয়ে ফেসবুককে রিপোর্ট করত।

ভিয়েতনামি গ্রুপটির নাম এপিটি৩২। গ্রুপটি মূলত দেশটির মানবাধিকার কর্মী, লাওস, কম্বোডিয়াসহ বিভিন্ন দেশ, বিভিন্ন বেসরকারি সংস্থা, সংবাদমাধ্যম ও আইটি, হসপিটালিটি, কৃষি, স্বাস্থ্য, অটোমোবাইল, মোবাইল সার্ভিসসহ বিভিন্ন খাতের ব্যবসা প্রতিষ্ঠানকে লক্ষ্য করে ম্যালওয়্যার ছড়ানোর কার্যক্রম চালিয়ে আসছিল।

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানায়, ই-মেইল ও ডিভাইস হ্যাকিংয়ের পর ফেসবুকের একাউন্ট রিকভরি প্রক্রিয়া ব্যবহার করে তারা ব্যবহারকারীদের ফেসবুক একাউন্টের নিয়ন্ত্রণ নেয়ার কাজটি করত বলে তদন্তে বেরিয়ে এসেছে। এক্ষেত্রে সন্দেহজনক লিংকে ক্লিক করা ও নির্ভরযোগ্য নয়- এমন উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ফেসবুক।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট