চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

বেগম রোকেয়া আমাদের প্রেরণার উৎস: প্রধানমন্ত্রী

৯ ডিসেম্বর, ২০২০ | ৪:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বেগম রোকেয়া আমাদের প্রেরণার উৎস: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেখানে জনসংখ্যার অর্ধেকই নারী, সেখানে তাদের পুরুষের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ না দিলে সমাজও এগোতে পারবে না। আজকে আমাদের মেয়েরা অনেক এগিয়ে গেছে। আমরা চাই, আমাদের দেশের মেয়েরা সমানভাবে এগিয়ে যাক। কারণ বেগম রোকেয়াই আমাদের পথ দেখিয়ে গেছেন।

বুধবার (৯ ডিসেম্বর) বেগম রোকেয়া দিবসে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোকেয়া পদক বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে নারীর ক্ষমতায়ন ও অগ্রগতিতে ভূমিকার জন্য পাঁচজনকে ২০২০ সালের বেগম রোকেয়া পদক দেয়া হয়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, একটা সমাজে যেখানে অর্ধেক নারী, একটা সমাজকে যদি উন্নত করতে হয়, তারা সমানভাবে যদি নিজেদের তৈরি করতে না পারে, তা হলে সেই সমাজ কীভাবে গড়ে উঠবে? সমাজের অর্ধাংশকে আমরা যদি এগোতেই না দিই, তা হলে কী করে একটা সমাজ দাঁড়াতে পারে। সমাজকে তো খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে হবে।

চলতি বছর নারী শিক্ষায় অবদানের জন্য অধ্যাপক শিরীন আখতার, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে ভূমিকা রাখার জন্য বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্য মঞ্জুলিকা চাকমা, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে ভূমিকার জন্য কর্নেল ডা. নাজমা বেগম এবং নারীর অধিকার আদায়ের সংগ্রামের জন্য বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার এবার রোকেয়া পদক পেয়েছেন।

প্রধানমন্ত্রীর পক্ষে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা পদকজয়ীদের হাতে সম্মাননা, সনদ ও চেক তুলে দেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী করোনা মহামারির মধ্যে সশরীরে অনুষ্ঠানে উপস্থিত হতে না পারায় নিজের দুঃখ প্রকাশ করেন।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 150 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট