চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সারাদেশে ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয়

১৪ জুন, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক শিক্ষা খাতে ২৪ হাজার ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। নতুন এ অর্থবছরে নতুন করে সারাদেশে ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হবে। গত বছর প্রাথমিক শিক্ষা খাতে ২০ হাজার ৫২১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এবার শিক্ষা ও প্রযুক্তি খাতে ১৫ দশমিক ২ শতাংশ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গতবছর ছিল ১১ দশমিক ৪১ শতাংশ।
অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় এ যাবতকালে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির ওপর জোর দেওয়ার ফলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ভর্তি ও লিঙ্গ সাম্য অর্জন উভয় ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন হয়েছে। আমাদের সামনে এখন প্রধান চ্যালেঞ্জ শিক্ষার ভিত্তিমূলে মান উন্নয়ন ও প্রয়োগিক শিক্ষার প্রসার ঘটানো।
তিনি বলেন, মানসম্মত ও সার্বজনীন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য বহুমুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গৃহীত ও বাস্তবায়িত এ সকল উন্নয়ন কর্মকা-ের মধ্যে অন্যতম হচ্ছে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ, উপানুষ্ঠানিক শিক্ষা আইন প্রণয়ন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি প্রদান, নতুন জাতীয়করণকৃত ও বিদ্যামন প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন করার, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, বিদ্যালয়ে কম্পিউটার ও মাল্টিমিডিয়া সরবরাহ, ৫০৩টি মডেল প্রাথমিক বিদ্যালয়ে নির্মাণ এবং শিক্ষা সহায়ক বিভিন্ন অবকাঠামো উন্নয়ন।
প্রস্তাবিত বাজেটে বলা হয়, প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ ও গুণগতমান বৃদ্ধির জন্য প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) চলমান রয়েছে। দারিদ্র্যের কারণে প্রাথমিক বিদ্যালয় গমনোপযোগী শিশুর শিক্ষা যাতে ব্যাহত না হয় সে লক্ষ্যে উপবৃত্তি প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে। বলা হয়, বিদ্যালয়সমূহের অবকাঠামো নির্মাণ, নিরক্ষরতামুক্ত বাংলাদেশ নিনির্মাণে সারাদেশে মৌলিক স্বাক্ষরতা পরিচালনা এবং আইসিটি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল প্রাথমিক শিক্ষার প্রসার ঘটানো হবে। প্রাথমিক পর্যাযের শিক্ষকদের

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট