চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

নতুন মৎস্য আইন স্থগিত চায় মেরিন ফিশারিজ এসোসিয়েশন

৮ ডিসেম্বর, ২০২০ | ২:০৫ অপরাহ্ণ

বেশকিছু ধারা ‘সাংঘর্ষিক, বাস্তববিবর্জিত ও ব্যবসাবান্ধবহীন’

নতুন মৎস্য আইন স্থগিত চায় মেরিন ফিশারিজ এসোসিয়েশন

এবার নতুন মৎস্য আইনটি সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ মেরিন ফিশারিজ এসোসিয়েশন। গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানিয়ে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, এই আইনের বেশকিছু ধারা সাংঘর্ষিক, বাস্তববিবর্জিত ও ব্যবসাবান্ধবহীন। তাই অংশীজনের মতামত নিয়ে আইনটি সংশোধন, সংযোজন ও বিয়োজন করে নতুন প্রজ্ঞাপন জারি করতে হবে। আর এই প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত নতুন আইনটি স্থগিত রাখতে হবে।

এর আগে গত রবিবার একই দাবি জানিয়েছিল সামুদ্রিক মৎস্য আইন প্রতিরোধ কমিটি ও মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স এসোসিয়েশন। বাংলাদেশ মেরিন ফিশারিজ এসোসিয়েশন আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি নুরুল কাইয়ুম খান।

তিনি বলেন, সময়ের প্রয়োজনে সরকার নতুন আইন প্রণয়ন করলেও তাতে কোনো অংশীজনের মতামত নেওয়া হয়নি। তাই আইনের উপধারাগুলো ব্যবসাবান্ধব হয়নি। আইনে ব্যবসায়ীদের ওপর খড়গ চাপানো হয়েছে বলে দাবি করেন নুরুল কাইয়ুম খান। তিনি বলেন, আইনের অনেক ধারা আছে যা বর্তমানে প্রচলিত ফৌজদারী আইনের সঙ্গে সাংঘর্ষিক। আইনে শাস্তির বিধানও অধিক কঠিন করে প্রণীত হয়েছে। আবার আইনে বিভিন্ন ধারা এক একটির সঙ্গে সাংঘর্ষিক, যা সংশোধন করা প্রয়োজন। আইনে লঘু অপরাধের জন্য গুরুদ-ের বিধান রাখা হয়েছে বলেও দাবি নুরুল কাইয়ুম খানের। তাঁর মতে ধারাগুলো এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার দুর্নীতির সুযোগ সৃষ্টি হয়।

আইনের কঠোরতার কারণে ট্রলারে কর্মরত স্কিপার, সেইলর এবং কর্মকর্তারা আতঙ্কিত হয়ে ৫ ডিসেম্বর মাছ আহরণ বন্ধ রেখে সাগর থেকে চট্টগ্রামে ফিরে এসেছে বলে জানান নুরুল কাইয়ুম খান।

তিনি বলেন, এখন মাছ আহরণের মৌসুম। এই সময়ে মাছ আহরণ বন্ধ হয়ে গেলে ব্যবসায়ীরা বিরাট ক্ষতির সম্মুখীন হবেন। তাঁদের একদিকে ট্রলারের খরচ জোগাতে হচ্ছে অন্যদিকে ব্যাংকের দেনা পরিশোধের ঝুঁকি সামাল দিতে হচ্ছে। ফলে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হচ্ছে, যা মোকাবিলা করা কঠিন হবে।’

সংবাদ সম্মেলনে পরিচালক মো. আবদুল ওয়াহেদসহ সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 130 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট