চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

একই রোল নাম্বারে প্রমোশন পাবে শিক্ষার্থীরা

২৩ নভেম্বর, ২০২০ | ৮:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

একই রোল নাম্বারে প্রমোশন পাবে শিক্ষার্থীরা

করোনাভাইরাস মহামারিতে বাতিল করা হয়েছে এইচএসসি ও জেএসসির মতো পরীক্ষা। আর এর মধ্যে স্কুলগুলোতে পরবর্তী শ্রেণিতে ওঠার পরীক্ষাও স্থগিত করা হয়েছে। তবে এবার যার যে রোল নম্বর আছে সেই নম্বর দিয়েই পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

চলতি বছরের প্রথম আড়াই মাসের ক্লাস ও করোনাভাইরাস মহামারির সময় পরিচালিত শিক্ষা কার্যক্রমের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। আজ সোমবার (২৩ নভেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ১৬ মার্চ পর্যন্ত প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস হয়েছে। সেই সময়টাতে তাদের যেসব ক্লাস টেস্ট নেয়া হয়েছে, পড়ানো হয়েছে এখন সেসব মূল্যায়নে আনা হবে। করোনাভাইরাস মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির মধ্যে সংসদ টেলিভিশন, বেতার, কমিউনিটি রেডিও ও জুম প্ল্যাটফর্মে যেসব শিক্ষা কার্যক্রম চালানো হয়েছে, সেগুলোও মূল্যায়ন করা হবে।

এছাড়া ছুটির মধ্যেও অনেক শিক্ষক শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে পড়া দিয়ে পড়া আদায় করেছেন জানিয়ে মনসুরুল আলম বলেন, সেসবও তারা মূল্যায়নে আনবেন। এর বাইরে মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন, যার তথ্য-উপাত্ত শিক্ষকদের কাছে রয়েছে, সেসবও মূল্যায়নে আনা হবে। এসব বিষয় মূল্যায়ন করা হলেও তা পরের শ্রেণিতে ওঠার ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না।

মনসুরুল আলম বলেন, এবার আনুষ্ঠানিক কোনো পরীক্ষা হচ্ছে না- এটা মাথায় রেখেই মূল্যায়ন করা হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের আগের (এবারের) রোল নম্বরই ফলো করবেন, সবাই পরের ক্লাসে প্রমোশন পাবে।’

প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। বর্তমানে কওমি মাদ্রাসা ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 186 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট