চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অনলাইনে ফের আয়কর রিটার্ন জমাদান শুরু

নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর, ২০২০ | ৮:২৭ অপরাহ্ণ

কর আদায় ব্যবস্থা আরও সহজ করতে অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন জমা নেয়ার কাজ ফের শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ রবিবার (১৫ নভেম্বর) রাজধানীর কর অঞ্চল-৬ এ প্রাথমিকভাবে এই কার্যক্রম উদ্বোধন করা হয়। তবে আগামী বছরের মধ্যে দেশের সব কর অঞ্চলে এই সুবিধা চালু হবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করদাতারা গত তিন বছর ধরে অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে রিটার্ন জমা দেওয়া হতো। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়। টিআইএনধারীদের কাছে টাকা দেওয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু জমা দেওয়াতে যত সমস্যা। এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি। এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকা কর অঞ্চল-৬ এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।

তবে এটি বিশাল অর্জন নয় বলে মন্তব্য করে তিনি বলেন, এই কর অঞ্চলে এক লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। করোনাভাইরাস মহামারির সময়ে ঘরে বসে রিটার্ন জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম। অনলাইনে রিটার্ন সাবমিশনের প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। আমরা এটাকেই ডেভেলপ করব। এটার ওপর ভিত্তি করে ঢাকার অন্যান্য কর অঞ্চলগুলোতেও অনলাইনে রিটার্ন জমা কার্যক্রম হাতে নেব।

রহমাতুল মুনিম আরও বলেন, বছরের শুরুর দিকেই যদি এই কার্যক্রম শুরু করা যেতো, তাহলে এ বছরের মধ্যে অন্যান্য কর অঞ্চলগুলোকে অনলাইনের আওতায় নিয়ে আসা যেতো। ইনশাআল্লাহ, আগামী বছর থেকে দেশের সবগুলো কর অঞ্চলের করদাতারা অনলাইন সেবা পাবেন। অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহক প্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলেও জানান তিনি।

অনলাইনে রিটার্ন জমা দিতে হলে https://ereturn.taxeszone6.gov.bd/ ওয়েবসাইটে যেতে হবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট