চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হেপাটাইটিস-সি রোগীদের আবারও ফ্রি ওষুধ দিচ্ছে সরকার

হেপাটাইটিস-সি রোগীদের আবারও ফ্রি ওষুধ দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক

২ নভেম্বর, ২০২০ | ১১:০৩ অপরাহ্ণ

হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ প্রদানের কার্যক্রম আবার শুরু হয়েছে। এই কার্যক্রম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) লিভার বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে বাস্তবায়িত হচ্ছে। কার্যক্রমে প্রতিজন হেপাটাইটিস-সি রোগী এক লাখ টাকা সমমানের ওষুধ পাবেন। করোনা মহামারি প্রাদুর্ভাবের কারণে এই কার্যক্রম সাময়িকভাবে স্থগিত ছিল।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া আজ সোমবার (২ নভেম্বর) এক অনাড়ম্বর অনুষ্ঠানে তিনজন হেপাটাইটিস-সি আক্রান্ত রোগীর হাতে ওষুধ প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ প্রদান করা বাংলাদেশ সরকারের একটি জনকল্যাণমুখী কার্যক্রম। ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস-বি ও সি নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে সরকারের এই কার্যক্রম।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব বলেন, যেকোনো বাংলাদেশি নাগরিক হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত হলে প্রয়োজনীয় পরীক্ষার কাগজপত্র ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি প্রদান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ে লিভার বিভাগে যোগাযোগ করে এ রোগের ওষুধগুলো সংগ্রহ করতে পারবেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট