চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ দেয়ার দিন আজ

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ দেয়ার দিন আজ

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর, ২০২০ | ৭:০০ অপরাহ্ণ

আজ ২৫ সেপ্টেম্বর। দেশ ও জাতির জন্য এক ঐতিহাসিক দিন আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে ৪৬ বছর আগে অর্থাৎ ১৯৭৪ সালের এই দিনে বাংলায় ভাষণ দিয়েছিলেন।

এর আগে একই বছরের ১৮ সেপ্টেম্বর জাতিসংঘের ১৩৬তম সদস্য রাষ্ট্রের মর্যাদা লাভ করে বাংলাদেশ। এর মাত্র সাত দিন পর আজকের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদের ২৯তম অধিবেশনে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু। এটিই ছিল জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ। এর মাধ্যমে বিশ্বদরবারে সম্মানের আসন লাভ করে বাংলা ভাষা। এছাড়া সমগ্র বিশ্বের অধিকারহারা মানুষের পক্ষে সোচ্চার কণ্ঠস্বর ছিল এ ভাষণ।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধুর প্রথম বাংলায় ভাষণ প্রদান স্মরণে ই-পোস্টার প্রকাশ করেছে। গতকাল বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

এই অনন্য দিনে বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধা জানিয়ে জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, প্রকাশিত ই-পোস্টার স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আওতাধীন এলাকায় তাদের ব্যবস্থাপনায় পরিচালিত ইলেকট্রনিক/ ডিজিটাল/ এলইডি স্ক্রিনে প্রদর্শন করা হবে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ইলেকট্রনিক, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় ই-পোস্টার ব্যাপকভাবে প্রচারের জন্য অনুরোধ জানানো হয়েছে।]

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট