চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশকে নভেম্বরেই ভ্যাকসিন দিতে চায় রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর, ২০২০ | ১০:৩৫ অপরাহ্ণ

আগামী নভেম্বরে অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের কাছেও করোনার ভ্যাকসিন স্পুটনিক-৫ বিক্রি করতে চায় রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক অনলাইন সভায় আরডিআইএফ’র ভাইস প্রেসিডেন্ট আলেক্সান্দার জাভারভ বুধবার (২৩ সেপ্টেম্বর) এ প্রস্তাব দেন। সভায় জাভারভ জানান, ইতিমধ্যে ছয় দেশে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে স্পুটনিক-৫ ও ৪০ হাজার নাগরিক এ ভ্যাকসিন নিয়েছেন।

সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাও সভায় উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক কমিটির চেয়ারম্যান মো. শহিদুল্লাহ এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে তাদের ভ্যাকসিন বাজারজাত করার আগে ট্রায়াল চালানোর জন্য প্রস্তাব দিয়েছি। তারা এ প্রস্তাব বিষয়ে আগ্রহ দেখিয়েছে ও পরবর্তী যোগযোগ অব্যাহত রাখবে।

মো. শহিদুল্লাহ আরও বলেন, তাদের পক্ষ থেকে বাংলাদেশের কোনো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানে রাশিয়ার ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব দেয়া হয়। এ বিষয়েও ইতিবাচক সাড়া দিয়েছে রাশিয়া।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর আগে চলতি মাসের শুরুতে বাংলাদেশে তাদের টিকার ট্রায়াল পরিচালনার জন্য রাশিয়াকে অনুরোধ করেন।

গত বুধবার (২৩ সেপ্টেম্বর) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, প্রাণঘাতী করোনার টিকা আবিষ্কারের পথে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় থাকা বিশ্বের নয়টি প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটির সঙ্গে সরকারের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট