চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

৪-১৭ অক্টোবর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

৪-১৭ অক্টোবর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর, ২০২০ | ১২:০১ পূর্বাহ্ণ

সারা দেশে আগামী ৪ থেকে ১৭ অক্টোবর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ সময় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিনামূল্যে মোট ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে।

এর মধ্যে ৬-১১ মাস বয়সী প্রায় ৩৪ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ মাত্রা) ও ১২-৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৬০ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ মাত্রা) খাওয়ানো হবে।

দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবক এক লাখ ২০ হাজার ইপিআই টিকাদান কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াবেন। স্বাস্থ্যবিধি মেনেই এবারের ক্যাম্পেইন পরিচালিত হবে। তাই নিজ নিজ এলাকার কেন্দ্রে আসা শিশুর অভিভাবকদের অবশ্যই সর্তকতা অবলম্বন করে আসতে হবে।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডিরেক্টর (এনএনএস) ডা. এস এম মুস্তাফিজুর রহমান আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও কার্যপরিকল্পনা সভায়’ এসব তথ্য জানান।

মুস্তাফিজুর রহমান বলেন, যেসব শিশু ভ্রমণে থাকবে, তাদের চার থেকে ১৭ অক্টোবরের মধ্যে আট দিন ক্যাম্পেইন চলাকালীন সময় নিকটবর্তী ইপিআই টিকাদান কেন্দ্র থেকে নিজ দায়িত্বে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা করতে হবে।

এই কর্মকর্তা জানান, ইউনিসেফের মাধ্যমে জার্মানিতে উৎপাদিত নীল রং ও দেশীয় কোম্পানি রেনেটা ও গ্লোবাল ফার্মাসিউটিক্যাল লিমিটেড থেকে লাল রঙ্গের ক্যাপসুল সংগ্রহ করা হয়েছে। তবে ছয় মাসের কম বয়সী, পাঁচ বছরের বেশি বয়সী, চার মাসের মধ্যে ভিটামিন এ প্রাপ্ত ও অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো যাবে না।

অনুষ্ঠানে জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমানো এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ বিরাট ভূমিকা পালন করে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট