চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

সৌদিতে কফিল প্রথা বাতিল, কার্যকর হবে ২০২১ সালে

২৩ সেপ্টেম্বর, ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

সৌদি আরব সংবাদদাতা

প্রবাসীদের ভিসা-আকামার মেয়াদ ২৪ দিন বাড়াল সৌদি সরকার

মহামারি করোনায় দীর্ঘদিন দেশে আটকেপড়া সৌদি প্রবাসী বাংলাদেশিরা কর্মস্থলে ফিরে যেতে চাওয়ার প্রেক্ষিতে তাদের ইকামার মেয়াদ আরও ২৪ দিন বাড়ানো হয়েছে। আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেন সৌদি আরবে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি জানান, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ভিসা বাড়ানোর প্রক্রিয়া আগামী রবিববার (২৭ সেপ্টেম্বর) থেকে শুরু হবে। তবে বাংলাদেশি শ্রমিকদের ইকামা আরও ২৪ দিন বৈধ থাকবে ও প্রয়োজনে আরও বর্ধিত করা হবে। সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবতরণের অনুমতি দিয়েছে যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে ফিরতে সহায়তা করবে। বাংলাদেশ সরকার সৌদির সব এয়ারলাইনসকে এখানে অবতরণ এবং বাংলাদেশিদের ফিরিয়ে নেওয়ার অনুমতিও দিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, শ্রমিকরা তাদের কর্মস্থলে ফিরে যেতে সহায়তা করার জন্য বাংলাদেশের বৈধ ভিসাধারীদের এবং তাদের ইকামার (বৈধ কাজের অনুমতি) জন্য সৌদি আরবের কাছে আরও তিন মাসের মেয়াদ বাড়িয়েছিল।

এ পর্যন্ত সৌদি সরকার করোনার কারণে দেশে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের জন্য তিনবার ইকামার বৈধতা বাড়িয়েছে। সর্বশেষ তার বর্ধিত মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা ছিল।

সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ৩০ সেপ্টেম্বরের বাইরে তিন মাসের মেয়াদ বাড়ানোর জন্য সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি চিঠি দিয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 342 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট