চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

সোহরাব হোসাইন পিএসসি’র নতুন চেয়ারম্যান

১৬ সেপ্টেম্বর, ২০২০ | ৬:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সোহরাব হোসাইন পিএসসি’র নতুন চেয়ারম্যান

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব সোহরাব হোসাইনকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই অবসরপ্রাপ্ত সিনিয়র সচিবের অবসরোত্তর ছুটি ও তৎসংল্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে নিয়োগ দিয়ে আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) আদেশ জারি করেছে।

আগামী ১৭ সেপ্টেম্বর ৬৫ বছর বয়স পূর্ণ হওয়ায় অবসরে যাওয়া পিএসসি’র বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের স্থলাভিষিক্ত হচ্ছেন সোহরাব হোসাইন।

বিজ্ঞাপন

আদেশে বলা হয়, রাষ্ট্রপতি বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে সোহরাব হোসাইনকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে জনস্বার্থে পিএসসির চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছেন। দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে সময় পর্যন্ত সোহরাব হোসাইন কমিশনের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করবেন।

১৯৬১ সালে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ নেয়া সোহরাব হোসাইন ১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা তার কর্মজীবন শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যলয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র সোহরাব হোসাইন আওয়ামী লীগ সরকারের প্রথম দফার আমলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একান্ত সচিবের (পিএস) দায়িত্বে ছিলেন। পরে জনপ্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিববের দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ১৩ ডিসেম্বর সোহরাব হোসাইনকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব নিয়োগ দেয় সরকার। পরে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সৃজন করা হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দায়িত্ব পান সোহরাব হোসাইন। শিক্ষা সচিব হিসেবে যোগদানের আগে বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে দায়িত্ব পালন করছিলেন সোহরাব। সর্বশেষ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে দায়িত্বে থাকাবস্থায় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সিনিয়র সচিব সোহরাব হোসাইন অবসরোত্তর ছুটিতে যান।

সোহরাব হোসাইন ছাত্রজীবন থেকেই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জড়িত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন ও বর্তমানে বাংলা একাডেমির আজীবন সদস্য।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 179 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট