চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

খিচুড়ি রান্না নয়, মিড-ডে মিল প্রশিক্ষণে বিদেশ ভ্রমণ: গণশিক্ষা সচিব

১৫ সেপ্টেম্বর, ২০২০ | ৫:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

খিচুড়ি রান্না নয়, মিড-ডে মিল প্রশিক্ষণে বিদেশ ভ্রমণ: গণশিক্ষা সচিব

খিচুড়ি রান্না প্রশিক্ষণের জন্য নয়, অন্যান্য দেশ স্কুলে মিড ডে মিল (দুপুরের খাবার) কীভাবে বাস্তবায়ন করে, সেক্ষেত্রে অভিজ্ঞতা অর্জনে বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে। আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকরাম-আল-হোসেন সাংবাদিকদের এসব কথা বলেন।

আকরাম-আল-হোসেন বলেন, এক্ষেত্রে মোট প্রকল্পের অতি অল্প অর্থ ব্যয় ধরা হয়েছে। এ অর্থ ব্যয় কোনো অপচয় নয়। বরং অভিজ্ঞতা অর্জনে প্রশিক্ষণের ব্যবস্থাটা রাখা হয়েছে। এ প্রকল্পের কোনো অর্থ এখনো ছাড়া হয়নি। পরিকল্পনা কমিশন কিছু জিজ্ঞাসার জবাব পাঠানো হবে। এরপর একনেকে চূড়ান্ত অনুমোদন হবে

তিনি আরও বলেন, ১০৪টি উপজেলায় স্কুল ফিডিং প্রকল্প চালু ছিল। এই ডিসেম্বরে তা শেষ হচ্ছে। নির্বাচনী ইস্তেহারমতে, আগামী বছর থেকে সারাদেশে সব স্কুলগুলোতে দুপুরের খাবার দেয়া হবে। এটা বাস্তবায়ন সঠিকভাবে করার জন্য ভারতসহ যেসব দেশ মিড ডে মিল চালু করেছে, সেসব দেশ থেকে অভিজ্ঞা অর্জনের জন্য এক হাজার কর্মকর্তার এ প্রশিক্ষণের কম্পোনেন্টা রাখা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় বেশ কিছু কর্মকর্তা খিচুড়ি রান্না ও পরিবেশন শিখতে বিদেশ যাচ্ছেন।

স্কুল ফিডিং কার্যক্রমের প্রকল্প পরিচালক রুহুল আমিন বিষয়টি নিশ্চিত করে জানান, এশিয়ার বিভিন্ন দেশের প্রাথমিক বিদ্যালয় কীভাবে খিচুড়ি রান্না করা হয়, এর পরিবেশ ও পরিবেশন দেখতে এই প্রকল্পের আওতায় বিদেশ যাবেন বেশ কিছু কর্মকর্তা। কবে কতজন যাবেন সে ব্যাপারে এখনও কিছু চূড়ান্ত হয়নি।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট