চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

অনলাইন পোর্টালের ফি ১০ হাজার টাকা, নিবন্ধন দিবে পিআইডি

১৪ সেপ্টেম্বর, ২০২০ | ৭:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অনলাইন পোর্টালের ফি ১০ হাজার টাকা, নিবন্ধন দিবে পিআইডি

অনলাইন সংবাদ মাধ্যমের নিবন্ধন স্থাপন ও পরিচালনার জন্য ফি নির্ধারণ করেছে সরকার। আর কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে (পিআইডি) অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দেয়া হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের প্রেস-১ শাখা হতে প্রেরিত ও উপসচিব নাসরিন পারভীন স্বাক্ষরিত পৃথক দুটি আদেশে রবিবার (১৩ সেপ্টেম্বর) এ তথ্য জাননো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিটি অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা এবং প্রতিবছর নবায়ন ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এসব ফি নির্দিষ্ট সময়ের এক মাসের মধ্যে পরিশোধ হলে সারচার্জ ২ হাজার টাকা পরিশোধ করতে হবে। আর এক মাসের মধ্যে পরিশোধে ব্যর্থ হলে সারচার্জ বাবদ ৫ হাজার টাকা পরিশোধের বাধ্যবাধকতা রাখা হয়েছে। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ এর আলোকে অর্থ মন্ত্রণালয়ের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে এই ফি ধার্য্য করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই ফি নির্ধারিত থাকবে।

জানা যায়, জবাবদিহিতার আওতায় আনার জন্য দেশের অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধনের উদ্যোগ নেয় সরকার। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১৯ জুন মন্ত্রিসভা জাতীয় গণমাধ্যম নীতিমালা ২০১৭ এর খসড়া অনুমোদন দেয়। এরপরই নিবন্ধনের আওতায় আনতে আবেদন নেয়া শুরু করে তথ্য মন্ত্রণালয়। সর্বশেষ যাচাই-বাছাই শেষে গত ৩০ জুলাই ৩৪টি স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টাল ও গত ৩ সেপ্টেম্বর ৯২টি পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের জন্য চূড়ান্ত অনুমোদনের জন্য মনোনয়ন দেয়া হয়। বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার জন্য মধ্যে এসব অনলাইন নিউজ পোর্টালকে সরকার নির্ধারিত ফি দিয়ে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে পত্রিকা, রেডিও, টেলিভিশনের অনলাইন নিউজ পোর্টাল চালাতে হলেও বাধ্যতামূলক নিবন্ধন করতে হবে জানিয়ে এ সংক্রান্ত খসড়া আইনের অনুমোদন দেয়া হয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 238 People

সম্পর্কিত পোস্ট