চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ নারী পুলিশ

১১ সেপ্টেম্বর, ২০২০ | ৫:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কঙ্গো গেলেন ১৮০ নারী পুলিশ

বাংলাদেশ পুলিশের ১৮০ জন নারী সদস্য কঙ্গোর রাজধানী কিনশাসায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন। শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর থেকে আজ শুক্রবার (১১ সেপ্টেম্বর) ভোরে ফিমেল ফর্মড পুলিশ ইউনিটের এসব সদস্যরা বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে রওনা দেন।

বিমানবন্দরে ডিআইজি (লজিস্টিকস) তওফিক মাহবুব চৌধুরী কঙ্গোগামী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে তাদের আন্তরিক বিদায় জানান।

কমান্ডার মেরিনা আক্তারের নেতৃত্বে বিএএনএফপিইউ-১ (রোটেশন-১৪) এছাড়া জাতিসংঘের মিশনে যোগ দিতে যাওয়া পুলিশের একমাত্র এই ফর্মড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক, লজিস্টিক অফিসার মোহাম্মদ হারুন অর রশিদ, অপারেশনস অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ ১৫ জন কমান্ডিং স্টাফ রয়েছেন।

সালমা সৈয়দ পলি বিদায়ী বিএএনএফপিইউ-১ (রোটেশন-১৩) এর কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলেন। অত্যন্ত দক্ষতার ও সুনামের সঙ্গে বিরাজমান করোনা মহামারির মধ্যে এই ইউনিট দীর্ঘ ১৬ মাস ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেছে।

প্রসঙ্গত, ১৯৮৯ সাল থেকে মানবতার কল্যাণ ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের অংশগ্রহণ শুরু হয়। সেই থেকে বাংলাদেশ পুলিশ জাতিসংঘের নীল পতাকার পাশে বাংলাদেশের লাল সবুজের পতাকা উড্ডীন করেছে এশিয়া, ইউরোপ, আমেরিকা আর আফ্রিকা মহাদেশের দুর্গম বিভিন্ন প্রান্তরে। বিগত ৩ দশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের নিষ্ঠাবান সদস্যদের পেশাদারিত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববাসীর অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট