চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশ এক আপনজন ও অকৃত্রিম বন্ধুকে হারাল: শেখ হাসিনা

বাংলাদেশ এক আপনজন ও অকৃত্রিম বন্ধুকে হারাল: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

৩১ আগস্ট, ২০২০ | ৮:১০ অপরাহ্ণ

উপমহাদেশের বরেণ্য রাজনীতিক ও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় আজ সোমবার (৩১ আগস্ট) তিনি এ শোক প্রকাশ করেন। বার্তায় বঙ্গবন্ধু পরিবার ও তার নিজের সঙ্গে প্রণব মুখার্জির বহু স্মৃতিচারণ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনো বিস্মৃত হওয়ার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালে প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যে কোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু ছিলেন। যেকোনো সংকটে তিনি সাহস জুগিয়েছেন।

বাংলাদেম সরকারপ্রধান আরও বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে হারাল ভারত ও বাংলাদেশ হারালো এক আপনজনকে। উপমহাদেশের রাজনীতিতে তিনি এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন। প্রণব মুখার্জির আত্মার শান্তি কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনাও জানান প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, সোমবার বিকেলে ভারতের রাজধানী নয়াদিল্লির আর্মি রিসার্চ এন্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৮৪ বছর বয়সী প্রণব। দেশটির প্রথম বাঙালি সাবেক এই রাষ্ট্রপতি তিন সপ্তাহের বেশি সময় ধরে হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট