চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফ্রিল্যান্সারদের স্বীকৃতি দিবেন প্রধানমন্ত্রী

ফ্রিল্যান্সারদের স্বীকৃতি দিবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২৫ আগস্ট, ২০২০ | ১০:৫৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে তথ্যপ্রযুক্তি খাতে কাজ করা ফ্রিল্যান্সারদের সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার বিষয়ে ভাবতে নির্দেশনা দিয়েছেন। ফ্রিল্যান্সাররা স্মার্ট, ভালো আয় করলেও পেশার স্বীকৃতি না থাকায় তাদের বিয়ে করতে সমস্যা পোহাতে হয়। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আজ মঙ্গলবার (২৫ আগস্ট) এ নির্দেশনা দেন।

একনেক সভা শেষে সংবাদ ব্রিফিংয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্পের বিষয়ে আলোচনা করতে গিয়ে ফ্রিল্যান্সারদের সমস্যার কথা জানান প্রধানমন্ত্রী বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুমোদিত এই প্রকল্পে ব্যয় হবে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুনের মধ্যে সরকারের অর্থায়নে এ প্রকল্পে বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে আইটি সেক্টরের জন্য ডিজিটাল বাংলাদেশ আরেক কদম এগিয়ে যাবে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার ইতিমধ্যে আইসিটি খাতে ভালো কাজ করেছে। ভালো আয় হচ্ছে। অনেকে বাসায় থেকে ফ্রিল্যান্সিংয়ে লাখ লাখ টাকা আয় করেন। আজকে একজন মন্ত্রী বললেন, নর্থ বেঙ্গলের কোন ছেলে নাকি এক কোটির বেশি টাকা আয় করেছে।

পরিকল্পনামন্ত্রীর ভাষ্য, একনেক সভায় ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রধানমন্ত্রী ইন্টারেস্টিং একটা ঘটনা বললেন। প্রধানমন্ত্রী বললেন, তারা (ফ্রিল্যান্সার) এত ভালো কাজ করে, স্মার্ট, সুন্দর কাপড় পরে, কিন্তু বিয়ে করতে গিয়ে অসুবিধা হয়। শ্বশুরবাড়ি থেকে বলে, কী কাজ করো? তারা বলে, ফ্রিল্যান্সিং করি। তারা না কেরানি, না অফিসার, না পুলিশ। অথচ তারা কেরানি, অফিসারের চেয়ে কয়েক গুণ বেশি আয় করে। কিন্তু বিয়ে করতে পারছে না। এটা দূর করার জন্য প্রধানমন্ত্রী সবাইকে উপায় খোঁজার নির্দেশনা দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সবাইকে বলেছেন, তারা (ফ্রিল্যান্সাররা) যে কাজ করছে, এর সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি কীভাবে দেয়া যায় তার উপায় বের করেন ও সে ব্যাপারে চিন্তাভাবনা করেন। রেজিস্ট্রেশন পেতে পারে কি না, সদস্য হতে পারে কি না বা সার্টিফিকেট কেউ দিতে পারে কি না।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট