চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বর্ষার পর রোহিঙ্গাদের পাঠানো শুরু হবে ভাসানচরে

নিজস্ব প্রতিবেদক

২৪ আগস্ট, ২০২০ | ৯:৪৬ অপরাহ্ণ

বর্ষার পর  বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রথম দলটিকে নোয়াখালীর ভাসানচরে পাঠাতে চায় সরকার । আজ সোমবার (২৪ আগস্ট) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত এক ওয়েবিনারে প্যানেল আলোচক হিসেবে বক্তৃতার সময় এ মন্তব্য করেন। তিনি  বাংলাদেশে রোহিঙ্গাদের আত্মীকরণের সম্ভাবনাকে নাকচ করে দিয়ে বলেছেন, ‘বাংলাদেশ সরকারের এ ধরনের কোনো পরিকল্পনা নেই।

বাংলাদেশে রোহিঙ্গা–ঢলের তিন বছর পূর্তি উপলক্ষে সিপিএস এ আয়োজন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) ‘রোহিঙ্গা সমস্যা: পশ্চিমা, এশীয় ও দ্বিপক্ষীয় প্রেক্ষাপট’ শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করে।

ভাসানচরে রোহিঙ্গাদের সরাতে সরকারের পরিকল্পনার বিষয়ে পররাষ্ট্রসচিব বলেন, ‘বঙ্গোপসাগর থেকে উদ্ধার করা ৩০৬ জন রোহিঙ্গা এখন ভাসানচরে ভালোই আছেন। শিগগিরই তাঁদের স্বজন এবং রোহিঙ্গা প্রতিনিধিদের একটি দলকে ভাসানচরের সরেজমিন পরিদর্শনে পাঠানো হবে। তাঁরা যদি দেখেন যে কক্সবাজারে গাদাগাদি করে থাকার চেয়ে সেখানকার পরিস্থিতি ভালো। তবে আমরা প্রাথমিক দলটিকে বর্ষা মৌসুমের শেষে পাঠানোর আশা করছি। জাতিসংঘের প্রতিনিধিদলেরও সেখানে যাওয়ার কথা রয়েছে। সেখানকার পরিস্থিতি দেখানোর জন্য আমরা মানবাধিকার ও গণমাধ্যমের প্রতিনিধিদেরও পাঠানোর আয়োজন করতে পারি।’

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার মিলিটারির নির্যাতনের শিকার হয়ে ৮ লাখ ৬০ হাজারেরও বেশি রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসে। বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এ সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ ও মিয়ানমার চুক্তি করলেও মিয়ানমারের অনাগ্রহের কারণে এই চুক্তি বাস্তবায়িত হয়নি।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট