চট্টগ্রাম বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০

২৯ মে, ২০১৯ | ৬:২৭ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

জাপানের মতো বাংলাদেশ গড়তে চান প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশকে আরেক জাপান হিসেবে গড়ার আকাঙ্ক্ষার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাপানে আশা ও ঐকতানের এক নতুন যুগ শুরু হয়েছে।
বুধবার টোকিওতে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক নিবন্ধে বলেন, ‘জাপান সব সময় আমার হৃদয়ের কাছাকাছি ছিল। পিতার কাছ থেকে এটা আমার মাঝে প্রবাহিত হয়েছে। দেশকে আরেক জাপানে রূপান্তরে তার আকাঙ্ক্ষা আমি ধারণ করি।’ খবর ইউএনবি’র।
‘উন্নয়নের জন্য জাপান-বাংলাদেশ অংশীদারিত্ব’ শীর্ষক এ নিবন্ধে তিনি উল্লেখ করেন যে দুই দেশের মধ্যকার বন্ধুত্ব ২০১৬ সালের জুলাইয়ে ঢাকায় সন্ত্রাসী হামলায় পরীক্ষিত হয়েছে, যাতে সাত জাপানি নাগরিকের মর্মান্তিক মৃত্যু হয়েছিল। তারপরও জাপানি জনগণ ও সরকার বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে এবং উন্নয়নে জাপানের অব্যাহত সমর্থনের জন্য পুনরায় আশ্বাস দিয়েছে। জাপান ও বাংলাদেশ একসাথে সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবিলায় দৃঢ়প্রতিজ্ঞ বলে মন্তব্য করেন তিনি।
দ্য জাপান টাইমসে প্রকাশিত নিবন্ধে তিনি লেখেন, ‘এ নতুন যুগ আমাদের কাছে নিয়ে আসুক, আমাদের সংযোগ গভীর করুক এবং আমাদের সন্তানদের জন্য একটি নিরাপদ ও সমৃদ্ধ জগৎ গড়তে সাহায্য করুক।’
তিনি আরও বলেন, দুই দেশ ২০২২ সালে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে। ‘আমি সুনিশ্চিত যে শান্তি ও উন্নয়ন প্রসারে আমাদের অভিন্ন মূল্যবোধ ও অঙ্গীকারের মাধ্যমে আমরা আমাদের জনগণের সমৃদ্ধি নিশ্চিত করতে পারব। আমাদের যুগল পতাকা নাড়ির বন্ধনের এক নিদর্শন যা আমাদের একসাথে বেঁধে আছে।আমরা বিশ্বাস করি সময়ের পরীক্ষিত বন্ধু জাপান ও তার জনগণ আমাদের উন্নয়ন ও সমৃদ্ধির রূপান্তর যাত্রায় আমাদের সাথে থাকবে।

The Post Viewed By: 313 People

সম্পর্কিত পোস্ট