চট্টগ্রাম বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০

২৯ মে, ২০১৯ | ৪:৫৬ অপরাহ্ন

পূর্বকোণ ডেস্ক

“বঙ্গবন্ধু বন্যপ্রাণী সংরক্ষণ পুরস্কার ২০১৯” পাচ্ছে ৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

তিন ক্যাটাগরিতে তিন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন-২০১৯’ পুরস্কারের জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মিহির কুমার দো এ তথ্য নিশ্চিত করেছেন।

নীতিমালা অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দুই ভরি (২৩.৩২ গ্রাম) ওজনের স্বর্ণের বাজারমূল্যের সমপরিমাণ নগদ অর্থ, ৫০ হাজার টাকার চেক ও সনদপত্র দেয়া হবে।বিরল, বিপদাপন্ন, বিলুপ্তপ্রায় উদ্ভিদ ও বন্যপ্রাণী প্রজাতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য ২০১০ সালে প্রথম এ জাতীয় পুরস্কার চালু করে পরিবেশ মন্ত্রণালয়।

বন্যপ্রাণীর মা-খ্যাত সদ্যপ্রয়াত তানিয়া খান (মরণোত্তর) এ বছর ক্যাটাগরি (ক) ‘বন্যপ্রাণী সংরক্ষণ কাজে নিয়োজিত কর্মকর্তা, খ্যাতিমান গবেষক, বিজ্ঞানী, বন্যপ্রাণী সংরক্ষণবাদী ব্যক্তি ও গণমাধ্যমকর্মী বা ব্যক্তিত্ব পুরস্কার পাচ্ছেন ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বেনজির আহমেদ ক্যাটাগরি (খ) ‘বন্যপ্রাণী বিষয়ক শিক্ষা ও গবেষণা’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ।এবং ক্যাটাগরি (গ) ‘বন্যপ্রাণী সংরক্ষণে নিবেদিত প্রতিষ্ঠান’পুরস্কার পাচ্ছেন মৌলভীবাজারের বড়লেখার পাখিবাড়ি এবং পাখিবাড়ি সংরক্ষণ কমিটির বিদ্যুৎ কান্ত দাস।

The Post Viewed By: 136 People

সম্পর্কিত পোস্ট