চট্টগ্রাম বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০

২৯ মে, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক ,ঢাকা অফিস

নুসরাত হত্যা : চার্জশিট দাখিল আজ

১৬ জনের মৃত্যুদ- চেয়েছে পিবিআই, হুকুমদাতা অধ্যক্ষ

মাদরাসাছাত্রী নুসরাত হত্যাকা-ে ১৬ জন প্রত্যক্ষভাবে জড়িত বলে প্রমাণ পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এই ১৬ জনের মৃত্যুদ- চেয়ে আজ বুধবার আদালতে এ মামলার চার্জশিট দেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রধান বনজ কুমার মজুমদার। গতকাল পিবিআই সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি জানান, বুধবার ৭ শত ২২ পৃষ্ঠার এই চার্জশিট জমা দেওয়া হবে। এ মামলায় ১৬ জনের সবাই প্রত্যেক্ষ এবং পরোক্ষভাবে হত্যাকা-ের সঙ্গে জড়িতের প্রমাণ পেয়েছি আমরা। তাই অভিযুক্ত ১৬ জনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দাবি করে আমরা আদালতে চার্জশিট দিব। আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের দাবি জানিয়ে পিবিআই প্রধান বনজ কুমার বলেন, এ ঘটনায় চার ভাগে বিভক্তে হয়ে তারা হত্যাকা- ঘটিয়েছে। কেউ নির্দেশ দিয়েছে, কেউ গেট পাহারা দিয়েছে আবার কেউ সাইক্লোন সেন্টার পাহারা দিয়ে। আর কেউ থানা ও প্রশাসনকে ম্যানেজ করার দায়িত্ব পালন করেছে। তারা প্রত্যেকেই এ হত্যাকা-ের জন্য সমানভাবে দায়ী। তিনি বলেন, যে ১৬ জনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দাবি করে কাল আদালতে চার্জশিট দেব তারা হলো-অভিযুক্ত অধ্যক্ষ সিরাজ (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), সাইফুর রহমান জোবায়ের (২১), মাকসুদ আলম ওরপে কাউন্সিলর মকসুদ (৫০), জাবেদ হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আফছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন মামুন ( ২২), মোহাম্মাদ শামীম (২০), রুহুল আমিন (৫৫) ও মহিউদ্দিন শাকিল (২০) নুসরাতকে নৃসংসভাবে পুড়িয়ে হত্যাকা-ের বর্ণনা করতে গিয়ে পিবিআই প্রধান বলেন, তারা কতটা দৃঢ়তার সঙ্গে এমন নৃশংসতা করেছে এটা ভাবাই যায় না। আমরা সকলেই প্রতিজ্ঞা করেছিলাম যে এ ঘটনায় জড়িতরা দৃষ্টান্তমূলক শাস্তি পাবে যা সবাই দেখবে। আর এর জন্য সকল প্রয়োজনীয় পদক্ষেপ আমরা নিয়েছি। আশা করছি আদালত দৃষ্টান্ত স্থাপন করবেন।
বনজ কুমার মজুমদার বলেন, নুসরাত হত্যা মামলায় অভিযুক্ত ১৬ জনের মধ্যে ১২ জনের জবানবন্দি নেওয়া হয়েছে। জবানবন্দি ও তদন্তে ১৬ জনের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকার প্রমাণ মিলেছে। আমরা এই ১৬ জনের মৃত্যুদ-ের দাবি জানিয়েছি। এ মামলায় ৯২ জন আদালতে সাক্ষী দিবেন।
বনজ কুমার মজুমদার বলেন, গত ২৭ মার্চ নুসরাতের শ্লীলতাহানির অভিযোগে অধ্যক্ষের বিরুদ্ধে নুসরাতের মা বাদি হয়ে থানায় মামলা দায়ের করেন। এটিকে কেন্দ্র করে ৬ এপ্রিল নুসরাতের সঙ্গে ঘটে যাওয়া ঘটনায় শুরু থেকে পিবিআই ছায়া তদন্ত করে। পরে ১০ এপ্রিল মামলার তদন্তভার পিবিআই পাওয়ার পর মূল তদন্ত শুরু করি আমরা। তিনি বলেন, তদন্তে এজাহারনামীয় ৮ জনসহ এজাহার বহির্ভূত আর ৮ জনসহ মোট ১৬ জনের বিরুদ্ধে হত্যাকা-ে জড়িত থাকার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। এরপর গুপ্তচর ও আধুনিক তথ্য প্রযুক্তির মাধ্যমে একে একে সব আসামিকেই গ্রেফতার করা হয়।

The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট