চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তরুণ ও শিশুদের হাতের নাগালে তামাকদ্রব্যের অবাধ বিপণন

বিদ্যালয় ও খেলার মাঠ থেকে হাত বাড়ালেই তামাকপণ্যের দোকান

নিজস্ব প্রতিবেদক

২৬ মে, ২০১৯ | ৪:০৫ অপরাহ্ণ

সম্প্রতি বেসরকারী প্রতিষ্ঠান ইপসা কর্তৃক পরিচালিত এক জরিপে বলা হয়েছে, বাংলাদেশের ৯০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকপণ্য বিক্রয়কেন্দ্রের সংখ্যা গড়ে ৬টি। । ‘Big Tobacco: Tiny Target Bangladesh’ শিরোনামে গত ৩-৩০ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত পরিচালিত এ জরিপে তামাক কোম্পানীগুলোর তামাকপণ্য বিপণনের কৌশল জানার জন্য চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙামাটি জেলায় নির্বাচিত ৪০ টি বিদ্যালয় ও খেলার মাঠের আশেপাশের তামাকপণ্যের বিক্রয়কেন্দ্রগুলোতে ক্রস সেকশনাল পর্যবেক্ষণ করা হয়।
জরিপে জানা যায়, ১০০ মিটার দূরত্বের মধ্যে প্রায় ৯০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান ও খেলার মাঠে তামাকপণ্য প্রদর্শণ ও বিপণন করা হচ্ছে এবং ৯৬ শতাংশ স্থানে তামাকের বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে। ৭৭ শতাংশ বিক্রয়কেন্দ্রে শিশুদের দৃষ্টি সীমানায় তামাকদ্রব্য বিক্রয় করা হচ্ছে। ৩৩ শতাংশ বিক্রয়কেন্দ্রে চকলেট, মিষ্টি বা খেলনার পাশে তামাকদ্রব্য প্রদর্শিত হচ্ছে। ৯৮ শতাংশ বিক্রয়কেন্দ্রে এক শলাকা সিগারেট বিক্রয় করা হচ্ছে এমনকি মূল্যছাড় দেয়া হচ্ছে ৬৩ শতাংশ ক্ষেত্রে। ৩৮ শতাংশ তামাক বিক্রয়কেন্দ্রে ক্রেতাদেরকে বিভিন্ন উপহার প্রদান করা হয়ে থাকে। এছড়াও ডেমো, স্টিকার, ফ্লায়ার ইত্যাদির মাধ্যমে প্রায় ৮৪ শতাংশ স্থানে প্রচারিত হচ্ছে তামাকের বিজ্ঞাপণ।

শিশু ও যুবকদের কাছে তামাক কোম্পানীগুলো কীভাবে বিজ্ঞাপণ, বিক্রয়, প্রদর্শন ও প্রণোদনামূলক কার্যক্রমের মাধ্যমে তামাকপণ্য বিপণন করছে তা জানার জন্য পরিচালিত এ জরিপে এসব তথ্য উঠে আসে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট